ডাকসু নির্বাচন নিয়ে যা বললেন ভিসি (ভিডিও)

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন ও হল সংসদ নির্বাচন অত্যন্ত সুশৃঙ্খল, শান্তিপূর্ণ ও উৎসবমুখর হয়েছে বলে মন্তব্য করেছেন ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সোমবার বিভিন্ন ছাত্র সংগঠনের নির্বাচন বর্জনের ঘোষণার পর এক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

ভিসি বলেন, প্রথমে আমি আমার ছেলেমেয়েদের ধন্যবাদ দিতে চাই। কারণ তারা অত্যন্ত সুশৃঙ্খলভাবে, শান্তিপূর্ণভাবে ও উৎসবমুখর পরিবেশে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেছে।

তারা গণতান্ত্রিক রীতিনীতি অনুসরণ করে ভোট দেয়ায় আমি তাদের ভূয়সী প্রশংসা করছি। আমি অনেক ভোটকেন্দ্র পরিদর্শন করেছি। সব জায়গায় দেখেছি-একবারে সারিবদ্ধভাবে ও সুশৃঙ্খলভাবে আমাদের ছেলেমেয়েরা ভোট দিচ্ছে।

বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল নিয়ে তিনি বলেন, সেখানে একটি অনিয়ম ঘটেছে। আমরা কোনো ধরনের কালক্ষেপণ না করে প্রভোস্টকে সরিয়ে সেখানে অন্য আরেকজনকে দায়িত্ব দিয়েছি। একই সঙ্গে পাঁচ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করে দিয়েছি।

তদন্ত কমিটি খতিয়ে দেখবে কারা কারা বা কে কে জড়িত। যেই জড়িত থাকুক না কেন নীতিবহির্ভূত কোনো কাজ কখনই বরদাস্ত করা হবে না।

ভোটগ্রহণ সুষ্ঠু হয়নি বলে প্রার্থীরা নির্বাচন বর্জন করেছে। এ বিষয়ে ভিসি বলেন, এ বিষয়ে আমাদের গঠনতন্ত্র অনুসরণ করে এগোতে হবে। তবে আমি যতগুলো ভোটকেন্দ্র পরিদর্শন করেছি, সেখানে দেখেছি উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে।

ভিসি বলেন, আজকের নির্বাচনের মাধ্যমে আমাদের ছেলেমেয়েরা গণতন্ত্র রক্ষার যে উদাহরণ রাখল, তা আমাদের কাছে দৃষ্টান্ত হয়ে থাকবে।

এ দৃষ্টান্ত আমাদের নতুনমাত্রায় অনুপ্রেরণা দেয় যে, এ গণতান্ত্রিক ধারা অব্যাহত রেখে আমরা সামনের দিনগুলোতে এগিয়ে যাব, বলেন তিনি।

প্রসঙ্গত ২৮ বছর পর অনুষ্ঠেয় ডাকসু নির্বাচন শুরু হয় সকাল ৮টায়। বেলা ২টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। এতে ৪৩ হাজার ২৫৬ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। মোট ভোটারের মধ্যে ছাত্র ২৬ হাজার ৯৪৪ এবং ছাত্রী ১৬ হাজার ৩১২ জন।

সোমবার দুপুর ১টার পর বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে ভোট বর্জনের ঘোষণা দেয় বাম সংগঠনগুলোর জোট প্রগতিশীল ছাত্র ঐক্য, কোটা সংস্কার আন্দোলনকারীদের প্লাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, স্বাধিকার স্বতন্ত্র পরিষদ ও স্বতন্ত্র জোট। ছাত্রদলও তাদের সমর্থন দিয়ে নির্বাচন বর্জনের ঘোষণা দেয়।

ভিডিও:www.facebook.com/watch/?v=244687943152647

বিএ-০১/১১-০৩ (শিক্ষা ডেস্ক)