রুয়েটে মহান স্বাধীনতা দিবস উদযাপিত

বিভিন্ন কর্মসূচি আয়োজনের মধ্যে দিয়ে যথাযথ মর্যাদায় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে।

সুর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবনসহ বিভিন্ন ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে রুয়েটে এই দিবস উদযাপনের কর্মসূচি শুরু হয়। প্রশাসনিক ভবনে পতাকা উত্তোলন করেন উপাচার্য প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম শেখ।

সকাল ৯ টায় শোভাযাত্রা শেষে মহান মুক্তিযুদ্ধে শহীদ হওয়া শিক্ষার্থীদের সমাধীতে পুস্পস্তবক অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম শেখ। এ সময়ে বিভিন্ন হলের প্রভোষ্ট এবং ছাত্রলীগ রুয়েট শাখার পক্ষ থেকে পৃথক পৃথকভাবে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

এরপর সকাল ১০ টায় কেন্দ্রীয় শরীরচর্চা কেন্দ্রে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতার উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম শেখ। একই সাথে কেন্দ্রীয় মাঠে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্রদের মধ্যে প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়।

পরে বেলা সাড়ে ১১ টায় কেন্দ্রীয় শরীরচর্চা কেন্দ্র মিলনায়তনে এই মহতি দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম শেখ।

এছাড়া আরও বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সেলিম হোসেন, পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) প্রফেসর ড. মো. ফারুক হোসেন, শিক্ষক সমিতির সদস্য প্রফেসর ড. অজয় কৃষ্ণ সরকার, অফিসার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রকৌশলী মুফতি মাহমুদ রনি, রুয়েট ছাত্রলীগ শাখার সভাপতি নাঈম রহমান নিবিড় এবং কর্মচারী সমিতির সভাপতি মহিদুল ইসলাম মোস্তফা। সভাটিতে সভাপতিত্ব করেন ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. মো. রবিউল আউয়াল এবং সঞ্চালনা করেন উপ-পরিচালক (ছাত্রকল্যাণ) মো. মামুনুর রশিদ।

পরে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন করেন উপাচার্য প্রফেসর ড. মো. রফিকুল আলম শেখ।

এছাড়া বাদ যোহর কেন্দ্রীয় মসজিদে মহান মুক্তিযুদ্ধে শহীদদের আত্বার শান্তি কামনা করে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

প্রতিটি অনুষ্ঠানে ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার প্রফেসর ড. মো সেলিম হোসেন ও ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. মো. রবিউল আউয়াল সহ বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, হল প্রভোষ্ট, কর্মকর্তা ও কর্মচারী নেতৃবৃন্দ এবং সর্বস্তরের শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বিএ-১৯/২৬-০৩ (নিজস্ব প্রতিবেদক)