বাসে ছাত্রীকে যৌন হেনস্তা: চালক ৩ দিনের রিমান্ডে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অর্থনীতি বিভাগের প্রথম বর্ষের ছাত্রীকে চলন্ত বাসে যৌন হেনস্তার মামলায় গ্রেফতার চালক বিপ্লব দেবনাথের (২৫) বিরুদ্ধে ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। শনিবার চট্টগ্রাম মহানগর হাকিম সরওয়ার জাহান এই আদেশ দেন।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রামের কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মহসীন জানান, বিপ্লবকে জিজ্ঞাসাবাদের জন্য ৭ দিনের রিমান্ডের আবেদন জানানো হয়। শুনানি শেষে আদালত ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

এর আগে চলন্ত বাসে যৌন হেনস্তার ঘটনায় শুক্রবার সকালে ভোক্তভোগী ছাত্রী বাদী হয়ে কোতোয়ালী থানা নারী ও শিশু নির্যাতন আইনে একটি মামলা দায়ের করেন।

ওই রাতে নগরের অক্সিজেন এলাকা থেকে বিপ্লব দেবনাথকে গ্রেফতার করা হয়। পাশাপাশি ঘটনায় ব্যবহার করা গাড়িটি (চট্টমেট্টো-জ ১১-১১২০) জব্দ করা হয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের ১নং গেট হতে ৩নং বাসে ওঠেন। বাসটি নগরের রিয়াজুদ্দিন বাজার এলাকায় পৌঁছলে ভুক্তভোগী ছাড়া সব যাত্রী একে একে নেমে যান।

একা পেয়ে হঠাৎই বাসটি তার রুট পাল্টে স্টেশন রোডের দিকে চলতে শুরু করে। তখন ভুক্তভোগী নিরাপত্তার স্বার্থে চালককে বাস থামাতে বলেন। কিন্তু, দেখতে পান হঠাৎ বাসের হেলপার তার দিকে ধেয়ে আসেন এবং গলায় ওড়না পেঁচিয়ে শ্বাসরোধের চেষ্টা করেন।

সে সময় দম বন্ধ হয়ে আসলে মেয়েটি আত্মরক্ষার্থে তার হাতে থাকা মোবাইল দিয়ে হেলপারকে আঘাত করে চলন্ত বাস থেকেই লাফ দেন।

এ ঘটনার পর বৃহস্পতিবার বিকেল ৪টা ৫০ মিনিটে ওই ছাত্রী নিজের ফেসবুকে একটি পোস্ট দিয়ে ঘটনার বিস্তারিত তুলে ধরেন।

সেই পোস্টে হেলপারের যৌন হয়রানির চেষ্টা, তাতে চালকের ইন্ধন এবং জীবনের বিনিময়ে সম্ভ্রম রক্ষায় তার পদক্ষেপের বর্ণনা দেয়ার পর দীর্ঘশ্বাস ফেলেন। শেষে তিনি লেখেন, ‘এইদেশে আর থাকব না ভাই’। তার এই পোস্টটি ফেসবুকে ভাইরাল হয়। এ ঘটনায় প্রথমে সন্দেহভাজন দু’জনকে আটক করা হয়। পরে বাসে থাকা ভুক্তভোগী এবং তার সহপাঠীরা বিপ্লব দেবনাথকে বাসের চালক হিসেবে শনাক্ত করলে গ্রেফতার দেখানো হয়।

এসএইচ-২৪/১৩/১৯ (শিক্ষা ডেস্ক)