দুর্নীতি রোগে পরিণত হয়েছে

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, সরকার বেতন-ভাতা দ্বিগুণের বেশি বাড়িয়েছে। চাকরিজীবী অনেকের অর্থনৈতিক স্বচ্ছলতা আছে, সামর্থ্য আছে; তারপরও বিনা প্রয়োজনে দুর্নীতি করছেন। এটা একটা রোগে পরিণত হয়েছে। এর থেকে উত্তরণে নীতি-নৈতিকতা চর্চা, শুদ্ধাচার বাস্তবায়ন; প্রাতিষ্ঠানিক, সামাজিক ও ব্যক্তি পর্যায়ে জবাবদিহি প্রয়োজন।

শুক্রবার ‘জাতীয় শুদ্ধাচার কৌশল ও বার্ষিক কর্মসম্পাদন ব্যবস্থাপনা : প্রেক্ষিত খুলনা বিশ্ববিদ্যালয়’ শীর্ষক দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক মান্নান আরও বলেন, দুর্নীতি না হলে জিডিপি ২ শতাংশ বাড়ত, দেশের দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি বিশ্বের প্রথম সারিতে অবস্থান পেত।

খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এই কর্মশালা হয়। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ ফায়েক উজ্জামান।

ইউজিসি চেয়ারম্যান বলেন, সরকারি অফিস-আদালত, শিক্ষা-প্রতিষ্ঠানসহ সবক্ষেত্রে সঠিকভাবে, সঠিক সময়ে, স্বচ্ছতার সঙ্গে কাজ সম্পন্ন করতে পারলেই দুর্নীতি বহুলাংশে কমানো সম্ভব।

অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম। সম্মানিত অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ। উদ্বোধনী পর্বে ইউজিসির পরিচালক ড. ফখরুল ইসলাম বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান গোলাম কুদ্দুস।

কর্মশালার শুরুতে সচিব এনএম জিয়াউল আলম শুদ্ধাচার নিয়ে বিস্তারিত উপস্থাপন করেন। পরে বিষয়ভিত্তিক উপস্থাপনা ও বক্তব্য দেন সংস্কৃতি মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ কামরুল হাসান, ইউজিসির পরিচালক ড. ফখরুল ইসলাম, ইউজিসির ইনফরমেশন ম্যানেজমেন্ট কমিউনিকেশন অ্যান্ড ট্রেনিং শাখার অতিরিক্ত পরিচালক মাকসুদুর রহমান ভূঁইয়া, কেবিনেট ডিভিশনের সিনিয়র সহকারী সচিব আর এইচ এম আলাওল কবীর এবং ইউজিসির সিনিয়র সহকারী পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম।

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের ডিন, ডিসিপ্লিন প্রধানসহ শতাধিক শিক্ষক-কর্মকর্তা অংশ নেন।

বিএ-১৭/১৯-০৪ (শিক্ষা ডেস্ক)