রাবির দুই শিক্ষার্থীকে যৌন নিপীড়নের সুষ্ঠু তদন্ত দাবিতে মানববন্ধন

প্রকাশিতঃ জুন ৩০, ২০১৯ আপডেটঃ ৯:০৭ অপরাহ্ন

দুই শিক্ষার্থীকে যৌন নিপীড়নের ঘটনার সুষ্ঠু তদন্তের দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

রোববার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী অ্যাকাডেমিক ভবনের সামনে এ মানববন্ধন করেন তারা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা গবেষণা ইনস্টিটিউটের ৪র্থ বর্ষের শিক্ষার্থী খোরশিদ রাজিবের সঞ্চালনায় এ সময় বক্তব্য দেন একই বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী শহীদুল ইসলাম, প্রীতম, ৩য় বর্ষের শিক্ষার্থী মাহফুজ আফরোজা ফারজানা, নূরুদ্দীন আশিক, ২য় বর্ষের শিক্ষার্থী মাহফুজ ডালী, তানিয়া সরকার এবং মার্কেটিং বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী প্রসেনজিৎ প্রমুখ।

এ সময় তারা বলেন, এ ধরনের ঘটনা আমাদের খুবই শঙ্কিত করে তোলে। আমরা নিপিড়ীতদের পাশে না দাড়িয়ে উল্টো তাদের বিভিন্নভাবে হুমকির মুখে ফেলছি। এই ঘটনায় অনেকেই শিক্ষক রাজনীতিকে ঘটনার কেন্দ্রে নিয়ে যাচ্ছেন। তাদের প্রতি অনুরোধ ‘প্লিজ আমাদের রাজনীতির সঙ্গে মেশাবেন না, আমরা এই ঘটনার সুষ্ঠু তদন্ত চাই।’

এছাড়া শিক্ষার্থীরা প্রশ্ন করেন বিভাগের পিতৃতুল্য শিক্ষকদের কাছে যদি আমরা নিরাপদ হতে না পারি তাহলে আমরা কোথায় নিরাপদ?

মানববন্ধনে বিভাগের শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

প্রসঙ্গত গত মঙ্গলবার দুপুরে আইইআরের সহকারী অধ্যাপক বিষ্ণুকুমার অধিকারীর বিরুদ্ধে যৌন হয়রানি ও মানসিকভাবে উত্ত্যক্তের অভিযোগ করেন ৪র্থ বর্ষের এক শিক্ষার্থী। পরে ওই দিনই ২য় বর্ষের এক শিক্ষার্থী আইইআরের পরিচালকের সামনে ওই শিক্ষকের বিরুদ্ধে উত্ত্যক্তের মৌখিক অভিযোগ করেন।

পরে বৃহস্পতিবার বিকেলে ডাক যোগে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইইআর পরিচালক বরাবর লিখিত অভিযোগ করেন।

এরপর অভিযোগ প্রত্যাহারের জন্য তাদেরকে ভয়ভীতি দেয়া হচ্ছে বলে অভিযোগ করেন তারা। তাই নিরাপত্তা নিয়ে শঙ্কিত জানিয়ে গত শুক্রবার দুপুরে নগরীর মতিহার থানায় সাধারণ ডায়েরি করেন ওই দুই শিক্ষার্থী।

বিএ-১৯/৩০-০৬ (শিক্ষা ডেস্ক)