রাজশাহী বোর্ডে অদম্য ৩০ প্রতিবন্ধি পরীক্ষার্থী

অদম্য ওরা ৩০ জন। প্রতিবন্ধিতা দমাতে পারেনি হারুন, অতিম ও নাদিমদের। রাজশাহী বোর্ডে এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে কৃতিত্বের সাথে পাশ করেছে এরা।

এবার বোর্ডে মোট প্রতিবন্ধি পরীক্ষার্থী ছিলো ৪১জন। এর মধ্যে পাশ করেছ ৩০ জন। এদের ১৮ জনই দৃষ্টি প্রতিবন্ধি। বাকি ১২জন শারীরিক প্রতিবন্ধি। পরীক্ষায় ৪ জন দৃষ্টি প্রতিবন্ধি এবং ৭ জন শারীরিক প্রতিবিন্ধি পরীক্ষার্থী ফেল করেছে।

বুধবার দুপুরে আনুষ্ঠানিকভাবে এবারের এইচএসসি পরীক্ষার ফল ঘোষণা করে রাজশাহী শিক্ষা বোর্ড। সেখানে জানানো হয়, বিধি অনুযায়ী, এরা প্রত্যেকেই নির্ধারিত সময়ের চেয়ে ২০ মিনিট অতিরিক্ত সময় এবং শ্রুত লেখক পেয়েছিলো।

সবাইকে অবাক করে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে দৃষ্টি প্রতিবন্ধি হারুনুর রশিদ এবং শারীরিক প্রতিবন্ধি অমিত সরকার। হারুন পাবনার শহীদ এম মনসুর আলী কলেজ এবং অমিত নওগাঁ সরকারী কলেজের শিক্ষার্থী।

উত্তীর্ণ হওয়ায় দৃষ্টি প্রতিবিন্ধ শিক্ষার্থীদের মধ্যে জিপিএ-৪.৮৩ নিয়ে উত্তীর্ণ হয়েছে পাবনার শহীদ এম মনসুর আলী কলেজের নাদিম হোসেন। একই কলেজের কাওসার হোসেন পেয়েছে জিপিএ-৪৫.৫৮। শহীদ এম মনসুর আলী কলেজের আবদুল মতিন তুষার ও শহীদ বুলবুল সরকারী কলেজের আরিফুল ইসলাম এবং আবদুস সবুর পেয়েছে জিপিএ-৪.৫০।

নওগাঁ সরকারী কলেজের কৃষ্ণেন্দু সাহা জিপিএ-৪.৭৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৪.৩৩ পেয়েছে
শহীদ এম মনসুর আলী কলেজের শিবলী নোমান মুরাদ। জিপিএ-৪.২৫ পেয়েছে শহীদ বুলবুল কলেজের মাহমুদুল হাসান, একই কলেজের মাহবুব জামান ও আনারুল ইসলাম।

একই কলেজের ভোলানাথ সাহা পেয়েছে জিপিএ-৪.১৭। উল্লাপাড়া বিজ্ঞান কলেজের সুমাইয়া সুমি ও বগুড়া করোনেশন ইনস্টিটিউটের রিফাত সরকার পেয়েছে জিপিএ ৩.৯২।

শহীদ বুলবুল সরকারী কলেজের চন্দন কুমার ধর জিপিএ-৩.৪২, রাজশাহীর দামকুড়াহাট কলেজে ইসতেখার হাবিব জিপিএ-৩.০০, রাজশাহীর চারঘাট আদর্শ মহিলা কলেজের মিমি খাতুন জিপিএ-২.৯২ পেয়ে উতীর্ণ হয়েছে।

অন্যদিকে, শারীরিক প্রতিবন্ধি পরীক্ষার্থীদের মধ্যে চাঁপাইনবাবগঞ্জ সরকারী কলেজের রাসেল আলী পেয়েছে জিপিএ-৪.৮৩।

এছাড়া বগুড়ার শেরপুরের জয়লাজোয়াদ কলেজের সামিরা তাবাস্সুম জিপিএ-৪.৭৫, পাবনার বেড়া উপজেলার মঞ্জুর কাদের মহিলা কলেজের অমৃতা হালদার জিপিএ-৪.১৭, রাজশাহীর বাগমার মোহনগঞ্জ কলেজের আবদুল্লাহ আল মামুন রুমন জিপিএ-৪.০০, জেলার কাশিয়াডাঙ্গা কলেজের মৌসুমি আক্তার, পাকশি রেলওয়ে কলেজের সুমি খাতুন এবং নওগাঁর মমিন শাহানা ডিগ্রি কলেজের মেহেদি হাসান জিপিএ-৩.২৫, পাবনার এইচটি ইমাম বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে অনামিকা খাতুন জিপিএ-৩.০৮, নাটোরের সিংড়ার বিলহাতি কলেজের মাহবুর রহমান জিপিএ-২.৮৩, সিরাজগঞ্জের ফুলঝুড়ি ডিগ্রি কলেজের হাসি খাতুন জিপিএ-২.৭৫, নওগাঁ শেরে বাংলা কলেজের মোরশেদুল ইসলাম জিপিএ-২.২৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে।

আর কারাগারে থেকে পরীক্ষা অংশ নেয়া চার পরীক্ষার্থীর মধ্যে কেবল উত্তীর্ণ হয়েছে শফিউল আলম। জিপিএ-২.৬৭ পাওয়া শফিউল রাজশাহীর বরেন্দ্র কলেজের শিক্ষার্থী।

এদিকে, উত্তীর্ণ এসব প্রতিবন্ধি পরীক্ষার্থীর অভিনন্দন জানিয়েছেন রাজশাহী বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. আনারুল হক প্রমানিক। একই সঙ্গে তাদের উন্নত ভবিষ্যত কামনা করেছেন তিনি।

বিএ-০৭/১৭-০৭ (নিজস্ব প্রতিবেদক)