৩১ জুলাই ঢাবির উপাচার্য প্যানেল নির্বাচন

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য প্যানেল নির্বাচন হবে আগামী ৩১ জুলাই। ওই দিন বেলা ৩টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ নির্বাচন শুরু হবে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) ও সিনেট সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এ তথ্য নিশ্চিত করেছেন।

১৯৭৩ সালের অধ্যাদেশ অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটের কাজ উপাচার্য নির্বাচন ও বার্ষিক বাজেট পাস করা। সিনেট তিন সদস্যের উপাচার্যের প্যানেল নির্বাচন করে রাষ্ট্রপতির (বিশ্ববিদ্যালয়ের আচার্য) কাছে পাঠাবে। রাষ্ট্রপতি তাদের মধ্য থেকে একজনকে উপাচার্য নিয়োগ দেবেন।

কয়েকজন সিন্ডিকেট সদস্য জানান, গত ১৬ জুলাই মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাবি সিনেটের শিক্ষক ও রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধিদের নিয়ে চা-চক্রের আয়োজন করেন।

সেখানে উপাচার্য প্যানেল নির্বাচনের জন্য বিশেষ অধিবেশনের তারিখ নির্ধারণ বিষয়ে সবার মতামত নেন। এ মতামতের ভিত্তিতে আগামী ৩১ জুলাই উপাচার্য প্যানেল নির্বাচনের অধিবেশন ডাকার সিদ্ধান্ত নেন অধ্যাপক আখতারুজ্জামান।

২০১৭ সালের ৪ সেপ্টেম্বর ইসলামের ইতিহাস ও সংস্কৃৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে উপাচার্য পদে সাময়িক নিয়োগ দেন ঢাবির আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। প্রায় দুই বছর সাময়িক ভিত্তিতে দায়িত্ব পালনের পর উপাচার্য প্যানেল নির্বাচনের আয়োজন করতে যাচ্ছেন অধ্যাপক আখতারুজ্জামান। গত ২৬ জুন বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশন অনুষ্ঠিত হয়। ওই অধিবেশনের এজেন্ডায় উপাচার্য প্যানেল নির্বাচনের বিষয়টি ছিল না।

এর আগে ২০১৭ সালের ২৯ জুলাই সিনেটের বিশেষ অধিবেশনের মাধ্যমে উপাচার্য প্যানেল নির্বাচন করেছিলেন তৎকালীন উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। তবে তখন সিনেট পূর্ণাঙ্গ ছিল না। এক রিটের পরিপ্রেক্ষিতে ওই বছর ১০ অক্টোবর সিনেটের বিশেষ সভা ও তিন সদস্যের উপাচার্য প্যানেলকে অবৈধ ঘোষণা করেন উচ্চ আদালত। পাশাপাশি ছয় মাসের মধ্যে যথাযথভাবে সিনেট গঠন করে উপাচার্য প্যানেল নির্বাচন করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশনাও দেওয়া হয়।

বিএ-২০/১৭-০৭ (শিক্ষা ডেস্ক)