রাবির ভিসি-প্রোভিসির পদত্যাগ দাবিতে খোলা চিঠি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়ার পদত্যাগের দাবিতে বিশ্ববিদ্যালয়ের আচার্য বরাবর খোলা চিঠি দিয়েছেন শিক্ষার্থীরা।

রোববার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে রাবি’র ব্যানারে মানববন্ধন শেষে খোলা চিঠি পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের ফার্সি বিভাগের শিক্ষার্থী রঞ্জু হাসান।

বিশ্ববিদ্যালয়ের ম্যাটেরিয়াল সায়েন্স বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রিদম শাহরিয়ারের সঞ্চালনায় বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ে যারা ফার্স্ট হয়েছে তারা চাকরি পায়নি। কিন্তু ঠিকই উপাচার্য ও উপ-উপাচার্যের মেয়ে-জামাই চাকরি পেয়েছে। এছাড়া নুরুল হুদা নামের এক শিক্ষার্থীকে ল্যাপটপ দিতে চাওয়াটা কোনো নৈতিকতার মধ্যে পড়ে?

তারা বলেন, বুয়েটে আবরারকে হত্যা করা হয়েছে। রাবিতে তরিকুলকে হাতুড়ি দিয়ে পেটানো হয়েছে। সাধারণ শিক্ষার্থীদের কাছে প্রশ্ন রেখে তারা বলেন, আপনারা ভয় পান কেন? না-কি তাদের মার খেতে পছন্দ করেন? আমরা সংঘবদ্ধ থাকলে তাদের বিরুদ্ধে প্রতিবাদ করতে পারবো।

তারা বিশ্ববিদ্যালয়ের চলমান দুর্নীতি, নিয়োগ-বাণিজ্য, উপাচার্যের ‘জয় হিন্দ’ স্লোগান, উপ-উপাচার্যের ফোনালাপ ফাঁস ও ছাত্রলীগের সন্ত্রাসী কর্মকাণ্ড বিবেচনায় আচার্য বরাবর ছয়টি দাবি পেশ করেন।

দাবিগুলো হলো- আবরার হত্যায় জড়িত ছাত্রলীগের সন্ত্রাসীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত ও বিভিন্ন সময়ে শিক্ষক-শিক্ষার্থী হত্যা ও নির্যাতনের বিচার করা, রাবি উপাচার্য ও উপ-উপাচার্যের অপসারণ এবং সব বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন নিশ্চিত করা, সন্ত্রাস-দখলদারিত্বমুক্ত গণতান্ত্রিক শিক্ষাঙ্গন নিশ্চিতে রাকসু নির্বাচনের তফসিল ঘোষণা, হলে সিট বাণিজ্য, রাজনৈতিক ব্লক ও ছাত্র নির্যাতন বন্ধ করা, গবেষণা খাতে বিশ্ববিদ্যালয়ে বাজেট বাড়ানো এবং ভারতের সঙ্গে সম্পাাদিত অসম চুক্তি বাতিল করা।

এদিকে রাবি উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগ এবং আবরারসহ বিভিন্ন সময় সংঘটিত হত্যার বিচার দাবিতে দুপুর ১২টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন করেন সাধারণ শিক্ষার্থীরা।

বিএ-১১/১৩-১০ (শিক্ষা ডেস্ক)