পিএইডি ডিগ্রী ছাড়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ হবে না

বাংলাদেশে উচ্চ শিক্ষার মানোন্নয়নে প্রধানতম অন্তরায় হচ্ছে ক্রুটিপূর্ণ শিক্ষক নিয়োগ পদ্ধতি। এ কারনে ভবিষ্যতে পিএইচডি ডিগ্রী ছাড়া কাউকে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে নিয়োগ না দেয়ার বিষয়টি সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে আলোচনা চলমান রয়েছে।

শনিবার সকালে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) অনুষ্ঠিত Role of IQAC in Enhancing Quality of Higher Education শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ সম্ভাবনার কথা জানান ইউজিসি’র সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

রুয়েটের আইকিউএসি সেলের উদ্যোগে আয়োজিত এই সেমিনারে সভাপতিত্ব করেন রুয়েট উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ।

এর আগে দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে আইকিউএসি সেলের ভূমিকা ও নানা কর্মকান্ড নিয়ে বক্তব্য রাখেন ইউজিসি’র স্ট্র্যাটেজিক প্ল্যানিং এন্ড কোয়ালিটি এসুরেন্স বিভাগের উপ-পরিচালক বিঞু মল্লিক। এছাড়া রুয়েটে আইকিউএসি সেলের বিভিন্ন কর্মকান্ড ও ভবিষ্যত পরিকল্পনা নিয়ে বক্তব্য রাখেন এই সেলের পরিচালক অধ্যাপক ড. মো. আবদুল গাফফার খান।

সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রুয়েটের আইকিউএসি সেলের উপ-পরিচালক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। এছাড়া বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার অধ্যাপক ড. মো. সেলিম হোসেন।

সেমিনারে রুয়েটের বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান ও শাখা প্রধানগণ অংশগ্রহণ করেন। সেমিনার শেষে ইউজিসি’র সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরকে সম্মাননা স্মারক প্রদান করেন উপাচার্য ড. মো. রফিকুল ইসলাম সেখ।

এসএইচ-২০/১৬/১৯ (শিক্ষা ডেস্ক)