রাজশাহী বোর্ডে জেএসসি’র ৯ হাজার পরীক্ষার্থীর খাতা চ্যালেঞ্জ

সম্প্রতি ঘোষিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফল মনমত হয়নি হাজার ৩৭৫ জন পরীক্ষার্থী। ফল চ্যালেঞ্জ করে সবমিলিয়ে সাত হাজার ৮৬৫টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন করেছে এরা।

গত বছর চার হাজার ৫৬৩ জন পরীক্ষার্থী উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন দেয় আট হাজার ৯০২টি।

রাজশাহী শিক্ষাবোর্ডের উপ পরীক্ষা নিয়ন্ত্রক (জেএসসি) সেলিনা পারভীন এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এবছর সাত হাজার ৮৬৫টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন জমা পড়েছে। এর মধ্যে ইংরেজিতে ২ হাজার ২২৭টি, গণিতে ২ হাজার ২৪৭টি, বাংলায় এক হাজার ২৫২টি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) ৩৪১টি, বিজ্ঞানে এক হাজার ১৩০টি, বাংলাদেশ ও বিশ্বপরিচয়ে এক হাজার ৬১৮টি এবং ধর্মে ৫১০টি আবেদন জমা পড়েছে।

জানা গেছে, রাজশাহী শিক্ষা বোর্ড থেকে এবার জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল দুই লাখ ৫৮ হাজার ১৮৬ জন পরীক্ষার্থী। এর মধ্যে এক লাখ ২৫ হাজার ৭১৫ জন ছাত্র ও এক লাখ ৩২ হাজার ৪৭১ জন ছাত্রী। গতবছর পরীক্ষায় অংশ নিয়েছিল দুই লাখ ৪৬ হাজার ৯৯৩ জন শিক্ষার্থী।

গত ৩১ ডিসেম্বর দেশজুড়ে একযোগে জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

৯৪ দশমিক ১০ শতাংশ হারে এবছর বোর্ডে পাস করেছে দুই লাখ ৪২ হাজার ৯৬৪ শিক্ষার্থী। এর মধ্যে এক লাখ ১৭ হাজার ছাত্র ও এক লাখ ২৫ হাজার জন ছাত্রী। ছাত্র পাসের হার ৯৩ দশমিক ৩০ শতাংশ এবং ছাত্রী পাসের হার ৯৪ দশমিক ৮৭ শতাংশ।

এবার জিপিএ-৫ পেয়েছে ১৬ হাজার ৪৭৮ শিক্ষার্থী। এর মধ্যে সাত হাজার ২৭৮ জন ছাত্র এবং ৯ হাজার ২০০ জন ছাত্রী। গতবারের পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছিল ১৪ হাজার ৬৩৮ জন।

গতবার পাসের হার ছিল ৯৪ দশমিক ৫৮ শতাংশ।

বিএ-০৮/২০-০১ (নিজস্ব প্রতিবেদক)