রাবিতে সপ্তাহব্যাপী বইমেলা শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নবজাগরন ফাউন্ডেশনের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহাকে উৎসর্গ করে সপ্তাহব্যাপী অমর একুশে বইমেলা শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাপ্টেন এম মনসুর আলী প্রশাসন ভবনের সামনে এই মেলার উদ্বোধন করেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

এসময় তিনি বলেন, বিশ্ববিদ্যালয় শুধু নির্দিষ্ট পাঠ্যপুস্তকে পড়ানো হয়। আমি মনে করি যে, মৃত্যুকাল পর্যন্ত মানুষের শিক্ষার কোন শেষ নাই । যে মুহূর্তে আমি কথা বলব ভাবছি সে বর্তমানটাই ভবিষ্যৎ হয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক মনিমুল হক, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ইলিয়াস হোসেন, আইন বিভাগের সহকারী অধ্যাপক সাদিকুল ইসলাম, ইলেক্ট্রিক্যাল এ্যান্ড ইলেকট্রনিক বিভাগের সহোযোগী অধ্যাপক জুলকার নায়েন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সুলতান মাহমুদ প্রমুখ ।

নবজাগরণের সভাপতি খালিদ হাসান বলেন, বই মানুষের জ্ঞানের উৎস। তাই মানুষের জীবনে এর বিকল্প নাই। আর মহান একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতির অহংকার, এটা গৌরবের মাস আবার শোকেরও। রাবির শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহাও শহীদ হয়েছিলেন এ মাসের ১৮ তারিখ। তাই সকল ভাষা শহীদ ও জোহা স্যারের মহান আত্মত্যাগের প্রতি উৎসর্গ করে আমাদের এই বইমেলার আয়োজন।

তিনি আরো বলেন, আমাদের নবজাগরণ শিক্ষানিকেতনের মূল ব্যয় এর সিংহভাগ আসে এই বইমেলা থেকে। এই বইমেলা থেকে উপার্জিত অর্থ নবজাগরণ শিক্ষা নিকেতনের কাজে ব্যয় করা হবে।

নবজাগরণ ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, মেলা চলবে এ মাসের ২৪ তারিখ পর্যন্ত। এ মেলায় সব ধরনের বই পাওয়া যাবে। মেলা চলবে বেলা ৯ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত।

বিএ-১১/১৮-০২ (রাশেদ রাজন)