ফের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে এবার খোদ কথা বললেন দীপু মনি

ফের

দীর্ঘ ১৭ বাস পর আগামীকাল (রোববার) খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান। এদিন থেকেই প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগেই ফের বন্ধ নিয়ে কথা বলছেন সরকারের ‍ঊর্ধ্বতন কর্মকর্তারা। যদিও সেটার যুক্তি দেখিয়েছেন তারা। এবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে কথা বলেছেন খোদ শিক্ষামন্ত্রী।

শনিবার জামালপুর সার্কিট হাউজে সাংবাদিকদের মন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর যদি সংক্রমণ বেড়ে যায় তাহলে ফের বন্ধ করে দেওয়া হবে।

দীপু মনি বলেন, দীর্ঘ ১৭ মাস পর আগামীকাল থেকে খুলছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান। স্বাস্থ্যবিধি মেনে পাঠদান করলে সংক্রমণ বাড়ার সম্ভাবনা খুবই কম। তারপরও যদি সংক্রমণ বেড়ে যায়ার আশঙ্কা দেখা দেয় তাহলে প্রয়োজনে শিক্ষা প্রতিষ্ঠান ফের বন্ধ করে দেওয়া হবে।

তিনি বলেন, করোনার কারণে দীর্ঘদিন শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ থাকলেও পড়াশুনা বন্ধ ছিল না। টেলিভিশন ও অনলাইনের মাধ্যমে পড়াশুনা চালানো হয়েছে।

তিনি আরও বলেন, কোন শিক্ষার্থী বা তার পরিবারের কেউ করোনায় আক্রান্ত হলে বা উপসর্গ থাকলে তাদেরকে বিদ্যালয়ে না পাঠানোর অনুরোধও জানান তিনি।

এর আগে শুক্রবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও একই কথা বলেছেন। তিনি জানান, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর করোনার সংক্রমণ বেড়ে গেলে প্রয়োজনে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেয়া হবে।

মন্ত্রী বলেন, আমরা তো চাইবো না আমাদের ছেলে-মেয়েরা সংক্রমিত হোক। অনেক দেশেই তো স্কুল কয়েকবার খুলেছে, বন্ধ করেছে আবার খুলেছে। আমাদের দেশেরও আমরা একই নীতি অনুসরণ করবো।