স্কুলের ভেতর মানা হচ্ছে স্বাস্থ্যবিধি, তবে বাইরে ছিল উল্টোচিত্র

স্কুলের ভেতর মানা হচ্ছে স্বাস্থ্যবিধি তবে বাইরে পুরোপুরি উল্টোচিত্র দেখা গেছে। কর্তৃপক্ষের নির্দেশনা-অনুরোধ উপেক্ষা করে স্কুলগেটের বাইরে জটলা করছেন অভিভাবকরা। কেনাবেচা চলছে ভ্রাম্যমাণ খাবারও। এ অবস্থায় সন্তানদের স্বার্থে অভিভাবকদের সচেতন হওয়ার অনুরোধ জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

দীর্ঘ সময় পর প্রাণের প্রাঙ্গণে ফেরা শিক্ষার্থীদের। তাই সাতসকালে উঠে যেতে হলেও উৎসাহের এতটুকু কমতি নেই শিক্ষার্থীদের মাঝে। যথারীতি স্কুল ক্যাম্পাসে ঢোকার মুখেই ছিটানো হচ্ছে জীবাণুনাশক স্প্রে। এরপর সাবান দিয়ে হাত ধোয়া, তাপমাত্রা পরীক্ষা। সবশেষ দূরত্ব বজায় রেখে ক্লাসে প্রতি সিটে একজন করে শিক্ষার্থী বসেছে। স্বাস্থ্যবিধির এমন চিত্র রাজধানীর প্রায় স্কুলগুলোতে।

শিক্ষার্থীরা বলেন, দেড় বছর পর ক্লাসে এসে ভালো লাগছে, গেট থেকে স্বাস্থ্যবিধি মেনে আমাদের প্রবেশ করানো হচ্ছে। ভালো লাগছে।

শিক্ষকরাও বলছেন, স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের পাঠদান নিশ্চিত করাই তাদের লক্ষ্য। আর এ জন্য দিনে ২ শিফটে ৬টি করে ক্লাস, ক্লাস ও জোড়-বিজোড় ক্রমিক নম্বর অনুযায়ী দেওয়া হয়েছে রুটিন।

ঢাকা মনিপুরি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. ফরহাদ হোসেন বলেন, গেটের সামনেই স্বাস্থ্যবিধির সব ব্যবস্থা করা হয়েছে।

ঢাকা রেসিডেন্সিয়াল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ বলেন, একাধিক সেকশনে ভাগ করে, দূরত্ব বজায়ে রেখে তাদের বসানো হয়েছে।

স্কুলের ভেতরে এ যখন অবস্থা। বাইরে পুরোপুরি উল্টোচিত্র। ধানমন্ডি কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ঢাকা কমার্স কলেজসহ বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে অভিভাবকদের ভিড় দেখা যায়। মাস্ক কিংবা নিরাপদ দূরত্ব উপেক্ষা করে জটলা করে খোশগল্পে মেতে ওঠেন তারা। আর স্কুল গেটের পাশেই নির্বিবাধে কেনাবেচা চলছে ভ্রাম্যমাণ খাবারও।

অভিভাবকরা বলেন, আসলে দূরত্ব মেনে থাকা দরকার। আমরা আসলে ভুলে গেছি সব। আমরা যদি স্বাস্থ্যবিধি না মানি, তাহলে সরকারের পক্ষে তো এটা মানানো সম্ভব না। আমাদের সচেতন হতে হবে।
স্কুল কর্তৃপক্ষের অভিযোগ, বারবার বলা সত্ত্বেও অনেক অভিভাবকই নির্দেশনা মানছেন না।

ধানমন্ডি কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসরিন আক্তার বলেন, আমাদের (বাচ্চা) শিক্ষার্থীদের স্বাস্থ্য সম্পর্কে অনেক সচেতন। আমরা যতটা পারি সার্বিকভাবে পরিশ্রম করে যাচ্ছি। কিন্তু বাইরে অভিভাবকদের আমরা মানাতে পারছি না।

শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি অমান্যে কঠোর শাস্তির হুঁশিয়ারি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে অভিভাবকদের অযথা ভিড় না করার অনুরোধ করা হয়েছে।

এসএইচ-০৯/১৩/২১ (শিক্ষা ডেস্ক)