২০ দিনের মধ্যে স্কুল-কলেজের শিক্ষার্থীদের ফাইজারের টিকা

আগামী ২০ দিনে মধ্যে স্কুল-কলেজের শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

শনিবার দুপুর ২টায় পৌর ভবনে মানিকগঞ্জ পৌরসভার উন্নয়নকল্পে ভবিষ্যৎ পরিকল্পনার মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের টিকা দেওয়া ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী। আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে তাদের মার্কিন যুক্তরাষ্ট্রে ফাইজার টিকা দেওয়া হবে।

তিনি বলেন, করোনা নিয়ন্ত্রণে আছে বলে মৃত্যু ও সংক্রমণের হার কমে গেছে। করোনা নিয়ন্ত্রণে আছে বলেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। করোনা নিয়ন্ত্রণে আছে বলেই বাস, ট্রেন, শিল্পকারখানা খুলেছে। অর্থনীতির চাকা সচল রয়েছে। মানুষ এখন স্বস্তির নিঃশ্বাস নিচ্ছেন। আর এই করোনা নিয়ন্ত্রণ এমনি এমনি হয়নি; এর জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে আমাদের কাজ করতে হয়েছে।

জাহিদ মালেক আরও বলেন, বাংলাদেশসহ পৃথিবীর ৮টি দেশকে লাল তালিকাভুক্ত করেছিলো যুক্তরাজ্য। তবে সেখান থেকে আমাদের দেশের নাম এখন বাদ দেওয়া হয়েছে। এটা আমাদের দেশের জন্য সুখবর।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ পর্যন্ত আমরা আড়াই কোটি মানুষকে টিকা দিয়েছি। এর মধ্যে দেড় কোটি মানুষ দুই ডোজ টিকা নিয়েছেন। চীন থেকে ৬ কোটি টিকা পাওয়ার চেষ্টা করা হচ্ছে। এই টিকার দাম সাড়ে তিন হাজার কোটি টাকা যা আমার অর্ডার দিয়েছি। আমরা ডাব্লিউএইচও’র সঙ্গে আরও ১০ কোটি টিকা নেওয়র জন্য চুক্তি করেছি। এর দাম সাড়ে ৫ হাজার কোটি টাকা। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা মাত্র ১৫ দিনের ব্যবধানে এই টিকার অর্ডার দিতে পেরেছি।

তিনি বলেন, এখনো অনেক দেশ টিকা দিতে পারেনি, টিকা দিতে পারেনি বলে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ক্ষমতায় নেই। থাইল্যান্ডের সরকার প্রধানেরও অবস্থা শোচনীয়। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা সফলভাবে টিকার কার্যক্রম চালাতে পারছি।

মানিকগঞ্জ পৌর মেয়র মো. রমজান আলীর সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মুহাম্মদ গোলাম আজাদ খান, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম মহীউদ্দীন প্রমুখ।

এসএইচ-২০/১৮/২১ (শিক্ষা ডেস্ক)