বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিল ‘শিশু আসামি’

গুচ্ছভিত্তিক স্নাতকের ‘এ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে থাকা এক ‘শিশু’ আসামি। আর এ সুযোগটি করে দিয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) কর্তৃপক্ষ।

রোববার অনুষ্ঠিত ওই পরীক্ষায় যবিপ্রবির ছাত্র-শিক্ষক মিলনায়তনে সাধারণ শিক্ষার্থীদের সাথেই অংশ নেয় নারী ও শিশু নির্যাতন মামলায় বিচারাধীন ওই ‘শিশু’।

যবিপ্রবি সূত্রে জানা গেছে, চলতি বছর ২ ফেব্রুয়ারি রাজশাহীর বোয়ালিয়া থানার নারী ও শিশু নির্যাতন দমন আইনের মামলায় ওই ‘শিশুটিকে’ গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়। তার বাড়ি নাটোরের সিংড়া উপজেলায়। আদালতের নির্দেশে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতকের ভর্তি পরীক্ষায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নিয়ন্ত্রণাধীন এ ইউনিয়নের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যবিপ্রবি সুযোগ করে দেয়।

রোববার বেলা ১১টার দিকে পুলিশের নিরাপত্তায় ‘শিশুটিকে’ যশোরের পুলেরহাট শিশু উন্নয়ন কেন্দ্র থেকে যবিপ্রবিতে নেওয়া হয়। পরীক্ষা শেষে পুলিশের নিরাপত্তায় আবার তাকে শিশু উন্নয়ন কেন্দ্রে নিয়ে যাওয়া হয়।

যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন জানান, ভর্তি পরীক্ষা নীতিমালা মেনেই শিশুটিকে পরীক্ষায় বসতে দেওয়া হয়েছিল। তার কক্ষের বাইরে আলাদা পুলিশ মোতায়েন ছিল। সে নিশ্চিন্তে পরীক্ষা দিতে পেরেছে।

এসএইচ-২৮/১৭/২১ (শিক্ষা ডেস্ক)