প্রবেশপত্র ছাড়াই’ এইচএসসি পরীক্ষা দিল দেড় শতাধিক পরীক্ষার্থী

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে প্রবেশপত্র ছাড়াই এইচএসসি পরীক্ষা দিয়েছে রংপুরের সাহেবগঞ্জ টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজের প্রায় দেড় শতাধিক পরীক্ষার্থী।  বৃহস্পতিবার রংপুর জেলা প্রশাসনের সহায়তায় কলেজে বিশেষ ব্যবস্থায় তাদের পরীক্ষা নেওয়া হয়।

এর আগে বুধবার পর্যন্ত এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র না পাওয়ায় শিক্ষার্থীরা দিনভর কলেজে বসে থাকে। বিকেলে কলেজ অধ্যক্ষ আইনুল হক শিক্ষার্থীদের জানান, বিভিন্ন সমস্যার কারণে বোর্ড থেকে প্রবেশপত্র আসেনি। এ কারণে তোমাদের পরীক্ষা দেওয়া হচ্ছে না।

এ খবর ছড়িয়ে পড়লে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। তারা সন্ধ্যায় কলেজের সামনে রংপুর-হারাগাছ সড়ক অবরোধ করে প্রবেশপত্র সরবরাহ ও পরীক্ষার সুযোগ না দেওয়া পর্যন্ত রাতভর সড়কে অবস্থানের ঘোষণা দেন।

অবস্থার বেগতিক দেখে শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষসহ অন্যারা গা ঢাকা দেন। এ বিষয়ে তাৎক্ষণিক দৈনিক আমাদের সময় পত্রিকার অনলাইন ভার্সনে সংবাদ প্রচার হলে কারিগরি শিক্ষা বোর্ডের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থায় ওই সব শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার আশ্বাসের পরিপ্রেক্ষিতে আন্দোলনরত শিক্ষার্থীরা বিক্ষোভ ও সড়ক অবরোধ প্রত্যাহার করে। আজ সকাল সাড়ে ৯টায় রংপুরের জেলা প্রশাসক আসিব আহসানের নেতৃত্বে জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে ওই সব শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হয়।

পরীক্ষার্থী আফলাতুন নেছা বলে, ‘কলেজ কর্তৃপক্ষ তাদের সঙ্গে প্রতারণা করেছে। যথা সময়ে বোর্ড ফিসহ প্রত্যেক শিক্ষার্থী ৩ হাজার ১০০ টাকা করে দিলেও প্রবেশপত্র দেওয়া হয়নি। প্রচন্ড শীত উপেক্ষা করে রাস্তায় নেমে আন্দোলনের ফলে প্রশাসনের হস্তক্ষেপে আমরা পরীক্ষা দিতে পেরেছি।’ পরীক্ষার্থী আফজাল শরীফ বলে, ‘দৈনিক আমাদের সময়সহ গণমাধ্যমগুলো বিষয়টি গুরুত্ব দেওয়ায় আমরা পরীক্ষা দিতে পারলাম।’

এ বিষয়ে রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান জানান, কলেজ অধ্যক্ষসহ ঘটনার সঙ্গে জড়িত দোষী শিক্ষকদের বিরুদ্ধে ফৌজদারি মামলা হবে। সেই সঙ্গে পরীক্ষার্থীরা যাতে পরীক্ষা দেওয়ার সুযোগ পায় সেই ব্যবস্থা নেওয়া হয়েছে।

এসএইচ-২৫/০২/২১ (শিক্ষা ডেস্ক)