নতুন শিক্ষাবর্ষের প্রথম দিন হচ্ছেনা বই উৎসব

নতুন শিক্ষাবর্ষের প্রথম দিন বই উৎসব করার কথা থাকলেও করোনা পরিস্থিতি বিবেচনায় এ বছর তা হচ্ছে না। তবে বছরের প্রথমদিন থেকে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠানে বই বিতরণ কার্যক্রম চলবে। এজন্য স্কুলে স্কুলে চলছে বই বিতরণের শেষ মুহূর্তের প্রস্তুতি।

নতুন বইয়ের চিরচেনা গন্ধ। রঙিন মলাটের প্রাণহীন পরম বন্ধু বই নামক এই জ্ঞান ভাণ্ডারের সঙ্গে বছরের প্রথম দিন শিক্ষার্থীদের মিলন ঘটাতে ব্যস্ত সময় পার করছেন শিক্ষকরা। স্কুলে পৌঁছে যাওয়া নতুন বই যত্ন সহকারে গুছিয়ে লাল-সবুজের রঙে ছাপানো ব্যাগে ভরে প্রস্তুত করা হচ্ছে বিতরণের জন্য।

তবে প্রতিবার দেশব্যাপী ঘটা করে বই উৎসব হলেও এবার তা হচ্ছে না। বাঁধ সেধেছে করোনা পরিস্থিতি। তবে, শিক্ষার্থীদের বই বিতরণে শেষ মুহূর্তের প্রস্তুতির মধ্যেই উৎসবের আমেজ খুঁজে পাচ্ছেন শিক্ষকরা।

এদিকে নতুন বই পাওয়ার আনন্দে অধীর আগ্রহে অপেক্ষা করছে বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এক শিক্ষার্থী বলেন, নতুন বছরের নতুন শ্রেণির বই হাতে পাওয়ার আনন্দটাই অন্যরকম। নতুন বইয়ের প্রতি আলাদা একটা টান কাজ করে। আর নতুন বই কখন যে হাতে পাব সে অপেক্ষায় আছি।

অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদা নাজমীন জানান, কয়েক ধাপে ভাগ করে ১২ কার্যদিবসের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে এবং নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের বই বিতরণ করা হবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে উপজেলা শিক্ষা অফিস হয়ে গত ২৫ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন বই পৌঁছে দেওয়া হয়েছে।

এসএইচ-২৬/৩১/২১ (শিক্ষা ডেস্ক)