ঢাবিতে কাওয়ালি কনসার্টে ছাত্রলীগের হামলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) আয়োজিত কাওয়ালি অনুষ্ঠানে হামলা করেছে ছাত্রলীগের নেতাকর্মীরা। বুধবার সন্ধ্যা সোয়া ৬টার দিকে টিএসসির পায়রা চত্ত্বরে এ হামলা করা হয়।

আয়োজকদের অভিযোগ, সন্ধ্যা ৬টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের নেতৃত্বে ৩০ থেকে ৪০ জনের একটি গ্রুপ টিএসসি প্রাঙ্গণে আসে। সেখানে কোনো ধরনের কথা-বার্তা ছাড়াই অনুষ্ঠানে আগত মানুষদের ওপর হামলা করা হয়।

আয়োজক কমিটির পক্ষ থেকে জাহিদ আহসান নামের এক শিক্ষার্থী বলেন, অনুষ্ঠান শুরুর আগে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন কাওয়ালি গানের আসর অনুষ্ঠানের সাউন্ড সিস্টেমের স্বত্ত্বাধিকারী তৈয়বকে ফোন করে তার সরঞ্জাম এ অনুষ্ঠানে দিতে নিষেধ করে দেন।

পরে অন্য আরেক জায়গা থেকে সাউন্ড সিস্টেম এনে অনুষ্ঠান শুরু করার আগেই ঘটনাস্থলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের নেতাকর্মীরা এসে অতর্কিত হামলা-মারধর ও ব্যাপক ভাঙচুর চালানো শুরু করে।

এ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী তাসফিয়া তাসনিম রায়া, ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের শিক্ষার্থী জালাল আহমেদসহ অন্তত ১৫ জন গুরুতর আহত হয়েছেন। এদের মধ্যে রায়ার মাথা ফেটে গেছে।

হামলার প্রতিবাদে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানীর অফিসে যান। অফিসের সামনে তিনি শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন।

প্রক্টর বলেন, তোমাদের কথা আমি শুনেছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় তথ্য প্রমাণ সাপেক্ষে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিবাদস্বরূপ আয়োজকরা কলাভবনের সামনে প্রক্টরিয়াল বডিকে অবরুদ্ধ করে সংক্ষিপ্ত কাওয়ালি গানের আসর ও প্রতিবাদ সমাবেশ করে।

এসএইচ-২৩/১২/২২ (শিক্ষা ডেস্ক)