ঢাবির ক্লাস-পরীক্ষা অনলাইনে, খোলা থাকবে হল

করোনাভাইরাস সতর্কতায় আগামী ২ সপ্তাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শ্রেণি কার্যক্রম (ক্লাস-পরীক্ষা) অনলাইনে অনুষ্ঠিত হবে।

শুক্রবার ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বিষয়টি সংবাদমাধ্যমকে জানান।

তিনি বলেন, ‘ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে সরকারি বিজ্ঞপ্তি পাওয়ার সঙ্গে সঙ্গে বিষয়টি নিয়ে আমি ফোনে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সঙ্গে কথা বলেছি। সেসময় আমরা প্রাথমিকভাবে সিদ্ধান্ত নিয়েছি যে, আগামী ২ সপ্তাহ ঢাবির শ্রেণি কার্যক্রম (ক্লাস-পরীক্ষা) অনলাইনে অনুষ্ঠিত হবে।’

‘এই সময়ে ঢাবির আবাসিক হলগুলো বন্ধ করা হচ্ছে না। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের হলে অবস্থানের আহ্বান জানানো হচ্ছে’, যোগ করেন তিনি।

অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনের কার্যক্রম সীমিত পরিসরে চলবে। হলগুলোর সার্বিক করোনা পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’

এদিকে, ঢাবির করোনা পরীক্ষা ল্যাবের দায়িত্বপ্রাপ্ত অণুজীব বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. মিজানুর রহমান ডেইলি স্টারকে জানান, গত ১০ দিনে পরীক্ষায় ঢাবির ৪৪ জন শিক্ষার্থী ও ৩০ জন শিক্ষকের করোনা পজিটিভ এসেছে।

উল্লেখ্য, করোনা সতর্কতায় আগামী ২ সপ্তাহ (২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি) সারাদেশের সব স্কুল, কলেজ ও সমপর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়গুলো নিজ নিজ ক্ষেত্রে অনুরূপ ব্যবস্থা গ্রহণ করবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

এসএইচ-০৩/২১/২২ (শিক্ষা ডেস্ক)