এসএসসির কেন্দ্রে ফেসবুক লাইভ, দুই শিক্ষার্থী বহিষ্কার

গাজীপুরে এসএসসি পরীক্ষার কেন্দ্রে পরীক্ষা চলাকালীন সময়ে ফেসবুক লাইভ করার অভিযোগে দুই শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। ঘটনাটি ঘটেছে শ্রীপুর উপজেলার হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে।

বহিষ্কৃত ওই দুই শিক্ষার্থী উপজেলার ধনুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছিলেন।

শনিবার বিকেলে দুই শিক্ষার্থীকে বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.তরিকুল ইসলাম।

কেন্দ্র কর্তৃপক্ষ জানায়, বৃহস্পতিবার গণিত পরীক্ষা চলাকালে উপজেলার হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে ৯নং কক্ষের ৪৪জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। এ সময় ধনুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগের এক পরীক্ষার্থী তার সঙ্গে থাকা মোবাইল থেকে অপর এক পরীক্ষার্থীর ফেসবুক আইডি ব্যবহার করে পরীক্ষা কক্ষের দৃশ্য লাইভ করে।

বিষয়টি শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ ঢাকা শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আসে। শনিবার উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা ওই কেন্দ্রে যান। ভিডিও চিত্র দেখে আট পরীক্ষার্থী এবং দুই কক্ষ পরিদর্শককে জিজ্ঞাসাবাদ করেন। জিজ্ঞাসাবাদে তারা পরীক্ষার হল থেকে ফেসবুকে লাইভ করার বিষয়টি সত্যতা পান। পরে এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন।

শ্রীপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নুরুল আমিন জানান, তদন্তে দুই পরীক্ষার্থীর সম্পৃক্ততা পাওয়া গেছে। এছাড়া কক্ষ পরিদর্শক আফসার উদ্দিন ও আমিনুল ইসলামকে অব্যাহতি দিয়ে কারণ দর্শানোর লিখিত জবাব চাওয়া হয়েছে।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম জানান, তদন্তে ওই দুই শিক্ষার্থীর সম্পৃক্ততার প্রমাণ পাওয়ায় তাদেরকে বহিষ্কার করা হয়েছে। এ ঘটনায় অন্য কারও দায়িত্বে অবহেলা ছিল কিনা সেটি তদন্ত করে দেখা হচ্ছে।

পরীক্ষার হলে মোবাইল কীভাবে নেয়া হলো, এ বিষয়ে জানতে চাইলে হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব আবদুল হান্নান সজল জানান, কেন্দ্রটিতে উপজেলার ৯টি স্কুলের এক হাজার ৮১৮ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। কেন্দ্রের প্রবেশ মুখেই পরীক্ষার্থীদের দেহ তল্লাশি করে ভেতরে প্রবেশ করানো হয়। ওই দুই পরীক্ষার্থী বাইরে থেকে কৌশলে লুকিয়ে মোবাইল এনে থাকতে পারে।

এসএইচ-১৮/২৪/২২ (শিক্ষা ডেস্ক)