রাজশাহীতে ছয় বছরে পাসের হার সর্বনিম্ন

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এ বছর এসএসসিতে পাসের হার ৮৫ দশমিক ৮৮ শতাংশ। গেল বছর পাসের হার ছিল ৯৪ দশমিক ৭১ শতাংশ। অর্থাৎ পাসের হার কমেছে ৮ দশমিক ৮৩ শতাংশ। গত ছয় বছরে এই বোর্ডে এটাই সর্বনিম্ন পাসের হার।

এদিকে, এসএসসি পরীক্ষায় এবার রাজশাহী বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে- ৪২ হাজার ৫১৭ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৯ হাজার ১৪২ জন ছাত্র এবং ২৩ হাজার ৩৭৫ জন ছাত্রী রয়েছে। ছাত্র পাসের হার ৮৫ দশমিক ৬২ এবং ছাত্রী ৮৬ দশমিক ১৭ শতাংশ। অর্থাৎ পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে এই বছর ছেলেদের চেয়ে মেয়েরা ভালো ফল করেছে।

সোমবার  দুপুর ২টায় রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের সচিব মো. হুমায়ূন কবীর ফলাফলের এই তথ্য নিশ্চিত করেছেন।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আরিফুল ইসলাম জানিয়েছেন, ২০২২ সালের অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৯৬ হাজার ৬০০ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ১ হাজার ৫৩৫ এবং ছাত্রী ৯৫ হাজার ৬৫ জন। এবার বিজ্ঞান শাখায় ৮২ হাজার ৫৪৯ জন, মানবিকে ৯৬ হাজার ৬২৩ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ৮ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী অংশ নেয়। তাদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৮৬ হাজার ২৫১ জন। আর অনিয়মিত পরীক্ষার্থী ১০ হাজার ১৫৪ জন। এছাড়া ১৯৫ জন মানোন্নয়ন পরীক্ষা দিয়েছে। রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে মোট ২৭০টি কেন্দ্রে ২ হাজার ৬৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা এসএসসিতে অংশ নেয়।

করোনা সংকটের কারণে শিক্ষা কার্যক্রম বাধাগ্রস্ত হওয়ায় গেল বছরগুলোর চেয়ে এবার এই শিক্ষা বোর্ডের ফলাফল কিছুটা খারাপ হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

প্রসঙ্গত, এর আগে ২০১৬ সালে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পাসের হার ছিল ৯৫ দশমিক ৭০ শতাংশ, ২০১৭ সালে ৯০ দশমিক ৭০ শতাংশ, ২০১৮ সালে ৮৬ দশমিক ০৭ শতাংশ, ২০১৯ সালে ৯১ দশমিক ৬৪ শতাংশ, ২০২০ সালে ৯০ দশমিক ৩৭ শতাংশ এবং সবশেষ ২০২১ সালে পাসের হার ছিল ৯৪ দশমিক ৭১ শতাংশ।

এসএইচ-০৬/২৮/২২ (শিক্ষা ডেস্ক)