বাংলাদেশ-সুইডেন ট্রাস্ট ফান্ডে বৃত্তির সুযোগ

বিদেশে অধ্যয়নকারী মেধাবী বাংলাদেশি শিক্ষার্থীদের এক পথের ভ্রমণ ব্যয়ের জন্য মঞ্জুরি প্রদান করবে বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের আওতাধীন বাংলাদেশ-সুইডেন ট্রাস্ট ফান্ড।

বাংলাদেশি শিক্ষার্থী, যারা ২০২২ সালের ১ এপ্রিল থেকে চলতি বছরের ৩১ মার্চের মধ্যে বিদেশে উচ্চশিক্ষার জন্য (স্নাতক, স্নাতকোত্তর কিংবা পিএইচডি) পূর্ণ বা আংশিক বৃত্তিপ্রাপ্তির মাধ্যমে বিদেশে গেছেন, তারা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। আবেদন করতে হবে অনলাইনে।

আবেদন করতে যেসব যোগ্যতার প্রয়োজন হবে–

# বাংলাদেশি শিক্ষার্থীরা বিদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে পূর্ণ বা আংশিক বৃত্তি পেয়ে উচ্চতর ডিগ্রির (স্নাতক/ স্নাতকোত্তর/ পিএইচডি) জন্য গত বছরের ১ এপ্রিল থেকে এ বছরের ৩১ মার্চ পর্যন্ত সময়ে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হলে।

# এ ট্রাস্ট ফান্ডের আওতায় এর আগে ভ্রমণ মঞ্জুরি না পেয়ে থাকলে।

# বিদেশে উচ্চশিক্ষার জন্য আবেদনকারী দেশি বা বিদেশি অন্য কোনো উৎস থেকে ভ্রমণ মঞ্জুরি/ এয়ার টিকিট না পেয়ে থাকলে।

আবেদনের পদ্ধতি–

* পূর্ণ বা আংশিক বৃত্তি পেয়ে উল্লিখিত সময়ে বিদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হওয়া বাংলাদেশি শিক্ষার্থীরা অনলাইনে এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। আবেদনের আগে প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করতে হয়। কাগজপত্র প্রস্তুতি শেষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের http://bstf.erd.gov.bd লিংক ব্যবহার করে রেজিস্ট্রেশন করে নির্ধারিত ফরম পূরণ করে অনলাইনে আবেদন করতে হবে ।

* অনলাইন আবেদন ছকের নির্ধারিত স্থানে নিম্নবর্ণিত কাগজপত্র আপলোড করতে হবে–
* বিদেশি বিশ্ববিদ্যালয়ের ইস্যু করা বৃত্তির লেটার; ওই বৃত্তির চিঠিতে বিশ্ববিদ্যালয়ে নাম, বৃত্তিপ্রাপ্ত ব্যক্তির নাম ও তারিখ থাকতে হবে।
* বর্তমান শিক্ষাপ্রতিষ্ঠান/অন্য কোনো উৎস থেকে ভ্রমণ ব্যয় প্রদান করা হয়নি বা হবে না মর্মে সনদপত্র।
* প্রার্থীর নাম সংবলিত পাসপোর্টের পেজসহ বাংলাদেশ ইমিগ্রেশন কর্তৃক প্রদত্ত বিদেশ যাওয়া ও সংশ্লিষ্ট দেশের ইমিগ্রেশন কর্তৃক প্রদত্ত দেশে আসার সিল সংবলিত পাসপোর্ট পেজ;
* এয়ার টিকিট (বাস/ট্রেনের টিকিট শুধু ভারতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য) এবং ভ্রমণ ব্যয়ের রসিদ।
* সব শিক্ষাগত যোগ্যতার সনদ ও নম্বরপত্র।
* জাতীয় পরিচয়পত্রের কপি/জন্মনিবন্ধন সনদ।
* বাংলাদেশ-সুইডেন ট্রাস্ট ফান্ডের ওয়েবসাইটে http://bstf.erd.gov.bd লগইন করার ক্ষেত্রে নিজস্ব ই-মেইল ব্যবহার করতে হবে।
* পাসপোর্ট সাইজের ছবি (300×300 Pixel);
* নিজ স্বাক্ষরের স্ক্যান কপি (300×80 Pixel);

বিশেষ ভাবে মনে রাখতে যে বিষয়টি–
একাডেমিক ও স্কলারশিপের সনদ/ডকুমেন্টসহ অন্যান্য সংশ্লিষ্ট ডকুমেন্ট একসঙ্গে স্ক্যান করে বিএসটিএফের ওয়েবসাইটের নির্দিষ্ট স্থানে একটি ফাইলে আপলোড করতে হবে।

আবেদনের শেষ সময়: ২০ মে থেকে আবেদন শুরু হয়েছে। আর আগামী ১৯ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন আগ্রহী প্রার্থীরা।

এসএইচ-১৩/০৫/২৩ (শিক্ষা ডেস্ক)