কেন ভক্তদের কাছে ক্ষমা চেয়েছেন তারা?

কেন ভক্তদের কাছে

নামী তারকাদের ভক্তের সংখ্যাটা নেহাত কম নয়। এসব ভক্তরা সব সময় প্রিয় তারকাদের কাছ থেকে ভালো ছবি পেতে মুখিয়ে থাকেন। কিন্তু বাস্তবে তা হয়ে ওঠে না। মাঝেমধ্যে দু’একটি ছবি সমালোচনার মুখে পড়ে। আর তখন কেউ কেউ এসব সমালোচনা এড়িয়ে চলেন, আবার কেউ গণমাধ্যমের সামনে হাজির হয়ে দর্শকদেরকে বিনোদন বঞ্চিত করার জন্য ক্ষমা চান। বলিউডের এমন কয়েকজন ক্ষমাপ্রার্থী তারকার কথা জানা যাক-

আমির খান

বলিউডের পারফেক্ট অভিনেতা হিসেবেই পরিচিত আমির খান। খুব বেছে বেছে ছবি করেন, আবার যা করেন তার বেশীরভাগই হিট। তবে বিশ্বজুড়ে ছড়িয়ে ছিঁটিয়ে থাকা তার ভক্তরা সদ্য মুক্তি পাওয়া ছবি ‘থাগস অব হিন্দুস্তান’ দেখে কিছুটা হতাশ হয়েছেন। কারণ ছবিটি বাজেটের অর্থ উঠিয়ে নিলেও ভক্ত দর্শকদের মন কাড়তে ব্যার্থ হয়েছে। অনেকেই আমিরকে নিয়ে ভার্চুয়াল রসিকতায় মেতেছেন, নগ্ন সমালোচনা করেছেন। কিন্তু তিনি গুটিয়ে থাকেননি। জনসম্মুখে পুরো ছবির ব্যার্থতার দায়ভার নিজের কাঁধে নিয়ে ক্ষমা চেয়েছেন।

শাহরুখ খান

অভিনয়ে মুগ্ধ হয়ে ভক্তরা তাকে ভালোবেসে বলিউডের ‘বাদশা’ ও ‘কিং খান’ উপাধি দিয়েছেন। তবে তিনি চলচ্চিত্রের কিং হলেও, ছবির ব্যার্থতার জন্য ভক্তদের কাছে ক্ষমা চাইতে দ্বিধা করেননি। ২০১৭ সালের ৩ আগস্ট মুক্তিপ্রাপ্ত শাহরুখের ‘যাব হ্যারি মেট সেজাল’ ছবি দর্শকদের সন্তুষ্ট করতে পারেনি বলে সংবাদ সন্মেলন করে ভক্তদের কাছে ক্ষমা চান শাহরুখ।

সালমান খান ও কবির খান

বলিউডের আরেক হিট মেশিন সুপারস্টার সালমান খান। বলিউড ছবির ইতিহাসে সবচেয়ে বেশি ব্লকবাস্টার ছবি উপহার দেওয়া এই তারকাও বাজে ছবির জন্য আত্মপক্ষ সমর্থন করেছেন। গত বছর মুক্তি পাওয়া তার অভিনীত ‘টিউবলাইট’ ছবি দারুণ সমালোচিত হলে সংবাদ সন্মেলন করে ভক্তদের কাছে ক্ষমা চান। যদিও এর ব্যার্থতার দায়ভার বেশীরভাগই পড়েছে নির্মাতা কবির খানের উপর। সালমানের পাশপাশি তিনিও ভক্তদের কাছে ক্ষমা চান।

অনুরাগ বসু

বাঙালি পরিচালক অনুরাগ বসুর নির্মাণশৈলীর অনেক অনুরাগী রয়েছে বলিউডে। এই নির্মাতার বিশেষ করে ‘বারফি’ ও ‘লাইফ ইন এ মেট্রো’র মতো ছবিগুলো দর্শকদের মনে স্থায়ী আসন গেঁড়েছে। কিন্তু ২০১৭ সালে নির্মিত ‘জজ্ঞা জাসুস’ ভক্ত দর্শকদের সেভাবে মন কাড়তে পারেনি। ছবিতে রণবীর কাপুর ও ক্যাটরিনা কাইফের মতো অভিনেতারা থাকলেও সমালোচনার বোঝা সম্পূর্ণ নিজের কাঁধে নিয়ে দায় স্বীকার করেছেন তিনি। সঙ্গে এটিও বলেছেন যে, ছবিটি বাচ্চাদের; যার কারণে দর্শক পছন্দ করেনি।

মুস্তফা

পরিচালক আব্বাস বুর্মাওয়ালার পুত্র মুস্তফার নির্মিত প্রথম ছবি ‘মেশিন’। দুর্ভাগ্যবশত প্রথম ছবিতেই সমালোচনার মুখে পড়েন মুস্তফা। পরবর্তীতে এই ব্যার্থতার জন্য দর্শকদের কাছে ক্ষমা চান তিনি। সেই সঙ্গে বলেন, ‘ব্যার্থতাই সফলতার মূল খুঁটি।’

আরএম-১৬/০৫/১২ (বিনোদন ডেস্ক)