ভারতে আগুন জালিয়ে দেশে ফিরলেন ফেরদৌস

ভারতে আগুন জালিয়ে

নানান টালবাহানা ও নাটকীয়তা শেষে কলকাতা থেকে ঢাকায় পৌঁছেছেন চিত্রনায়ক ফেরদৌস। মঙ্গলবার (১৬ এপ্রিল) বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ০৯৬ ফ্লাইটে ফেরদৌস দেশে ফিরেছেন রাত সাড়ে দশ টার দিকে।

ভারতের পশ্চিমবঙ্গের রায়গঞ্জ কেন্দ্রের তৃণমূল কংগ্রেসের সমর্থনে একটি নির্বাচনী রোড-শোতে অংশ নেয়ায় বিরোধী রাজনৈতিক দলের অভিযোগের প্রেক্ষিতে বাংলাদেশের জনপ্রিয় চিত্রনায়ক ফেরদৌসের ভারতীয় ভিসা বাতিল করেছে ভারত সরকার।

ফেরদৌস বাংলাদেশে ফিরে আসলেও বিতর্ক চলছে পশ্চিমবঙ্গে। বিদেশিদের নির্বাচনী প্রচারণায় ব্যবহার নিয়ে রাজনৈতিক চাপান উতোর এখনও বহাল রয়েছে। রাজনৈতিক পর্যবেক্ষকদের ধারণা মতে এ বিষয় নিয়ে পানি আরও গড়াতে পারে।

বিজেপির পক্ষ থেকে কলকাতায় যেসব বাংলাদেশি অভিনেতা ও অভিনেত্রী নিয়মিত আসা-যাওয়া করেন তারা যাতে নির্বাচনী প্রচারণায় অংশ নিতে না পারেন সেজন্য নির্বাচন কমিশনে স্মারকলিপি জমা দেওয়া হতে পারে বলে জানিয়েছেন বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক রাহুল সিংহ।

বাংলাদেশের জামায়াতে ইসলামির সঙ্গে তৃণমূলের যোগসাজশের সন্দেহ করে এই ঘটনায় এনআইএ তদন্ত চেয়ে কেন্দ্রীয় সরকারকে চিঠি দিচ্ছেন বলে জানিয়েছেন তিনি। তবে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস ফেরদৌস বা নূরের প্রচারণায় অংশগ্রহণ নিয়ে অন্যায় কিছু দেখছেন না।

অন্যদিকে মন্ত্রী ফিরহাদ হাকিমও বাংলাদেশি অভিনেতাদের নির্বাচনী প্রচারণায় অংশ নেয়াকে সমর্থন করে বলেছেন, অকারণে জল ঘোলা করছে বিজেপি। কে কার হয়ে প্রচার করল, তা নিয়ে কারও কিছু যায় না।

তৃণমূল কংগ্রেস সাংসদ ও আইনজীবি কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেছেন, নির্বাচনী প্রচারে কে থাকবেন আর থাকবেন না, তার কোনও আইন নেই আমাদের দেশে।

প্রসঙ্গত, গত রোবাবার (১৪ এপ্রিল) রোডশোতে অংশ নেন ফেরদৌস। আর এতেই ক্ষেপে যায় বিজেপি। ফলে তাকে ভিসার নিয়ম লঙ্ঘন করার অপরাধে গ্রেপ্তার করা উচিত বলে দাবি করে বিজেপি।

এদিকে মঙ্গলবার মডেল কোড অফ কন্ডাক্ট ভাঙার অভিযোগে তার ভিসা বাতিল করা হয়েছে। তাকে দেশে ফিরে যেতে বলেছে বাংলাদেশ হাইকমিশন।

আরএম-১৭/১৭/০৪ (বিনোদন ডেস্ক)