সালমান ম্যাজিক কি ফুরিয়ে আসছে!

প্রকাশিতঃ জুন ৬, ২০১৯ আপডেটঃ ৬:২৪ অপরাহ্ন

ঈদ মানেই বলিউডের ভাইজান খ্যাত সালমান খানের ছবির জয়জয়কার। দাবাং থেকে সুলতান— ঈদে মুক্তি পাওয়া তার আগের সব ছবিই ছিল হিট, সুপার হিট। তবে এবারের ঈদে ভাইজানের নতুন ছবি ‘ভারত’ সেই ধারা বজায় রাখতে পারবে কি-না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

ভারত ছবিতে প্রধান চরিত্রে আছেন সালমান খান। প্রেমিকার ভূমিকায় অভিনয় করেছেন ক্যাটরিনা কাইফ, ছবিতে তার নাম কুমুদ রায়না।

সিনেমার প্রথমার্ধে টানটান উত্তেজনা। দেখানো হয়েছে আবেগে মোড়া ভারতের কাহিনি। যেখানে রয়েছে বাবা-বোনের কাছ থেকে ভারতের বিচ্ছেদের গল্প। আবার যৌবনে সার্কাসের মরণকূপে বাইক চালানো অপ্রতিরোধ্য এক যুবকের কাহিনি। আর কুমুদ রায়নার (ক্যাটরিনা) ‘ভারত’-এর জীবনে ঢুকে পড়া বেঁচে থাকার রঙ পাল্টে দেয়। দেশভাগ, পরিবারকে হারানো— একজন সাধারণ মানুষের জীবনে কতটা প্রভাব ফেলতে পারে তার কাহিনিও ‘ভারত’।

সিনেমার শুরুতেই পর্দায় নজর কাড়ে ৭০ বছরের এক বৃদ্ধ— ভারত (সালমান খান)। ছবিতে তাকে বৃদ্ধ বেশে দেখতে ভাল লাগলেও তার কাছ থেকে আরও পরিণত অভিনয় প্রত্যাশা করেছিলেন দর্শকরা। সেখানে কিছুটা হলেও ব্যর্থ দাবাং খান।

অপরদিকে এই ছবিতে কুমুদ চরিত্রে অভিনয় করে ক্যাটরিনা ফের বুঝিয়ে দিয়েছেন, তিনি আর এখন বলিউডের বার্বি ডল নন। ছবিতে বিয়ে এবং কোনো রকম শর্ত ছাড়াই তিনি জীবন কাটিয়ে দিয়েছেন ভারতের সঙ্গে।

এরপরও কোথাও যেন কিছুটা ঘাটতি রয়েই গেছে। অপ্রয়োজনীয় জোকস, নাচ-গানের চাপে ভারতের চলন জমে ওঠেনি ঠিকভাবে।

সাধারণ এক ভারতীয়ের দেশভাগের যন্ত্রণা বুকে নিয়ে পরিবারকে এক করার চেষ্টা পর্দায় ফুটে উঠলেও মনে দাগ কাটেনি। বিরতি শেষে মনে হয়েছে ভারতের বয়সের সঙ্গে সঙ্গে গল্পেরও বয়স বেড়ে গেছে। এ সময় কাহিনির মন্থর গতি দর্শকদের কিছুটা হলেও নিরাশ করেছে। ফলে প্রশ্ন জেগেছে ইতিহাস তৈরি করতে পারত যে ছবি, পরিচালকের ব্যর্থতায় সেই সুযোগ কি তবে মাঠে মারা গেল!

এর আগে ঈদের সময় প্রথম দিনের প্রথম শোতে সালমানের প্রতিটা সিনেমার জন্য টিকিটের হাহাকার হলেও, এবার পরিস্থিতি সে রকম নয়। বহু স্থানে প্রথম শোতে হলই ভরেনি।

প্রাথমিকভাবে জানা গেছে, ‘ভারত’ ছবির প্রথম দিনের বক্সঅফিস কালেকশন ৪০ থেকে ৪৫ কোটি রুপির মতো হতে পারে। যা ভাইজানের অন্যান্য সিনেমার প্রথম দিনের কালেকশনের তুলনায় প্রায় কিছুই না। এ কারণে বক্সঅফিসে ভারত ১০০ কোটির গণ্ডি পেরোতে পারেবে কি-না তা নিয়েও সংশয় দেখা দিয়েছে। প্রশ্ন জেগেছে তাহলে কি সালমান জাদু ধীরে ধীরে ফিকে হয়ে আসছে?

এসএইচ-২০/০৬/১৯ (বিনোদন ডেস্ক)