নায়িকা অঞ্জু ঘোষ ভারতীয় না বাংলাদেশি, বিতর্কে কংগ্রেস ও বিজেপি

বাংলাদেশের বহুল আলোচিত ও ব্যবসাসফল ‘বেদের মেয়ে জোসনা’ সিনেমার নায়িকা অঞ্জু ঘোষের নাগরিকত্ব নিয়ে বিতর্ক ওঠেছে। ভারতীয় গণমাধ্যমগুলোতে রাজনীতিকদলগুলো অভিযোগ তুলেছেন এ অভিনেত্রী বাংলাদেশের নাগরিক। কংগ্রেসের দাবি অঞ্জু ঘোষ বাংলাদেশি, অন্যদিকে বিজেপি নথি দেখিয়ে বলছে তিনি ভারতীয় নাগরিক।

বাংলাদেশ থেকে নব্বইয়ের দশকে পাড়ি দেন ভারতে। তিনি সেখানেই দীর্ঘ ২২ বছর ধরে অবস্থান করছেন। এরই ধারাবাহিকতায় সম্প্রতি তিনি ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-তে যোগ দিয়েছেন। কলকাতায় রাজ্য দপ্তরে তার হাতে পতাকা তুলে দেন বিজেপির প্রদেশ সভাপতি দিলীপ ঘোষ। এ অভিনেত্রীকে পাশে বসিয়ে সংবাদ সম্মেলন করেন।

পশ্চিমবঙ্গের সটলেকে তিনি দীর্ঘদিন ধরেই ভারতে আছেন। কলকাতার বেশকিছু সিনেমায় তিনি অভিনয় করেছেন। সেই সুত্রে তিনি বিজেপিতে যোগদান করেছেন। আর এই যোগদানের পরই সমালোচনার তৈরি হয়েছে। রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস অঞ্জু ঘোষের যোগদানের পরই তারা ভারতীয় গণমাধ্যমে বিভিন্ন বক্তব্য দিয়েছেন। ভিনদেশিকে দলে নেওয়া দেশবিরোধী কাজ। লোকসভা নির্বাচনের প্রচারে একই অস্ত্রে তৃণমূলকে নিশানা করেছিল বিজেপি।

তবে বিজেপি দ্রুত পাল্টা সাংবাদ সম্মেলনে অভিযোগের জবাব দেয়। জয়প্রকাশ মজুমদার অঞ্জু ঘোষের জন্ম সনদ, প্যান কার্ডসহ আরো বেশকিছু নথি নিয়ে দাবি করছেন তিনি ভারতীয়। পিতা সুধন্য ঘোষ বাংলাদেশের মানুষ হলেও মা বীণাপাণি ঘোষ কলকাতায় থাকেন। অঞ্জু নিজে সল্টলেকে রয়েছেন বহু দিন। এ ছাড়া জন্মের শংসাপত্র, প্যান কার্ডের মতো সরকারি নথি রয়েছে, তাঁকে কী ভাবে বিদেশি বলা যায়?

জন্মের শংসাপত্র তুলে ধরে তৃণমূল প্রশ্ন তুলেছেন, নার্সিংহোমে ১৯৬৬ সালে জন্ম অভিনেত্রীর। কিন্তু তার শংসাপত্রে তার জন্মের সাল ১৯৬৭। তার জন্মের রেজিস্ট্রেশন করা হয়েছে ২০০৩ সালে। জন্মের এত বছর পর কেনো করা হলো? তার শংসাপত্রে জন্মের সাথে অনেক গড়মিল তাই তিনি কোনোভাবে ভারতীয় ন। তিনি বাংলাদেশি।

দলের নেতা রামকৃষ্ণ পাল গণমাধ্যমকে বলেন, “বার্থ সার্টিফিকেট আর প্যান কার্ডে জন্মের তারিখ আলাদা বলে তিনি ভারতীয় নন, এই যুক্তি হাস্যকর। আমাদের আশপাশে এমন বহু মানুষ আছে, যাদের বিভিন্ন সরকারি পরিচয়পত্রে আলাদা আলাদা জন্মতারিখ লেখা আছে।”

এসএইচ-১৭/১৫/১৯ (বিনোদন ডেস্ক)