‘কী ভাতিজা- নবাব হইছো, রং সাইডে গাড়ি চালাও রাস্তা চেনো না’

প্রকাশিতঃ জুলাই ৭, ২০১৯ আপডেটঃ ৫:১৩ অপরাহ্ন

‘কী ভাতিজা, নবাব হইছো, রং সাইডে গাড়ি চালাও রাস্তা চেনো না। ফিডার খাও?’ রং সাইডে গাড়ি চালানো চালককে ‘ভাতিজা’ সম্বোধন করে এমন সংলাপ বলছিলেন ঢাকাই সিনেমার জনপ্রিয় মুখ ডিপজল। একজন অভিনেতার বাইরেও তিনি একজন প্রযোজক। খল অভিনেতা হিসেবে নব্বই দশক থেকে বিংশ শতাব্দীতেও মুগ্ধতা ছড়িয়েছেন তিনি।

অসংখ্য সুপারহিট সিনেমার তালিকায় রয়েছে ডিপজলের নাম। জনপ্রিয়তা বেশি পেয়েছে সেইসব সিনেমায় ব্যবহৃত তার সংলাপের কারণে। বিশেষ করে ডিপজলের মুখের অনেক সংলাপ মুখে মুখে ফিরেছে মানুষের।

‘সানডে মানডে ক্লোজ কইরা দিমু’, ‘আহো ভাতিজা আহো’, ‘সীল মাইরা দিমু’ ইত্যাদি। এখনো এসব সংলাপ প্রায় প্রতিদিনই ভিডিও কিংবা ছবি আকারে ভাইরাল হচ্ছে ফেসবুকে ট্রলের হাত ধরে।

সম্প্রতি দেশের বৃহৎ শিল্প প্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের আরএফএল’র সৌজন্যে ‘দেশ আমার দোষ আমার’ শিরোনামের একটি সামাজিক সচেতনতার ক্যাম্পেইন শুরু হয়েছে।

তারই অংশ হিসেবে একটি ভিডিওতে দেখা গেল ডিপজলকে। সেখানে ঢাকাই সিনেমার ‘ডেঞ্জারম্যান’ খ্যাত এই অভিনেতাকে দেখা গেল সড়কে দুর্ঘটনা এড়াতে বার্তা প্রচার করছেন। সেই ভিডিওতেই তার মুখে উপরোক্ত সংলাপটি শুনতে পাওয়া যায়।

পর্দায় মান্না ও ডিপজলের জুটি মানেই সিনেমা হিট। নায়ক মান্নার মৃত্যুর পর ভেঙ্গে যায় মান্না-ডিপজল জুটি। ডিপজল তখন ক্যারিয়ারে টার্ন করেন চরিত্র অভিনেতা হিসেবে।

‘দাদীমা’, ‘চাচ্চু’সহ বেশ কিছু চলচ্চিত্রে তাকে দেখা গেছে দারুণ সব ইতিবাচক চরিত্রে। সেই চরিত্রগুলো লুফে নিয়েছিল বাংলার দর্শক।

এরপর সিনেমার রাজনৈতিক পরিবর্তনের সাথে টিকে থাকতে ব্যর্থ ডিপজল নিজেকে গুটিয়ে নেন সিনেমা থেকে। মাঝে শারীরিক অসুস্থতায় ভোগেন এবং সিঙ্গাপুর থেকে চিকিৎসা করিয়ে দেশে ফিরেন। এখন কিছুটা ভালো আছেন।

অনেকদিন ধরে পর্দায় দেখা না যাওয়ায় তেমন একটা আলোচনাতেও নেই তিনি। ২০১৬ সালে সর্বশেষ মুক্তি পায় ডিপজল অভিনীত ‘দুলাভাই জিন্দাবাদ’ ছবিটি। কিন্তু এতেও তার প্রত্যাবর্তন সফল হয়নি।

আরএম-১৪/০৭/০৭ (বিনোদন ডেস্ক)