প্রকাশ হলো আইয়ুব বাচ্চুর অপ্রকাশিত ২ গান (ভিডিওসহ)

প্রকাশ হলো

সবাইকে চোখের জলে ভাসিয়ে গত বছরের ১৮ অক্টোবর না ফেরার দেশে পাড়ি দেওয়া বাংলাদেশের সংগীত কিংবদন্তি আইয়ুব বাচ্চুর ৫৭তম জন্মদিন আজ। এ উপলক্ষে তার ২১ ও ১৫ বছর আগে গাওয়া দুটি গান প্রকাশ করা হয়েছে।

আইয়ুব বাচ্চুর ২১ বছর আগে করা ‘রাতের এ পিঠে’ শিরোনামের অপ্রকাশিত গানটি গীতিকার নিয়াজ আহমেদ অংশু নিজের ইউটিউব চ্যানেলে প্রকাশ করেছেন।

গানটি প্রসঙ্গে অংশু বলেন, “একটা সময় আমার লেখা অনেক গান বাচ্চু ভাই সুর করেছেন। কোন কোন গান রেকর্ড করলেও প্রকাশ করা হয়নি। ‘রাতের এ পিঠে’ এমনই একটি গান। ১৯৯৭ সালে লেখা ও সুর, তারপর ১৯৯৮-তে রেকর্ড করা। আমিও কখনও এই গানটি প্রকাশ করার ব্যাপারে সেভাবে মাথা ঘামাইনি, এর কিশোরসুলভ লেখনীর জন্য। কিন্তু একজন আইয়ুব বাচ্চু একবারই এসেছিলেন। আর আসবেন না। তাই তার এসব সৃষ্টিগুলো যদি স্মৃতির বাক্স থেকে একে একে আলোয় আসে, ক্ষতি কী!”

এদিকে আজ থেকে ১৫ বছর আগে আইয়ুব বাচ্চুর গাওয়া ‘ভাবসূত্র’ শিরোনামের একটি গান প্রকাশ পেতে যাচ্ছে প্রযোজনা প্রতিষ্ঠান সাউন্ডটেকের ইউটিউব চ্যানেলে। গীতিকবি মারজুক রাসেলের কথায় গানটিতে কণ্ঠ দেওয়ার পাশাপাশি সুর-সঙ্গীতায়োজনও করেছেন আইয়ুব বাচ্চু। এর এডিট ও রি-মাস্টার করেছেন আনিসুজ্জামান আনিস।

জানা গেছে, গানটি ২০০৪ সালে প্রকাশিত ‘ফিসফাস ফিস’ শিরোনামের অ্যালবামের জন্য করা হয়েছিল। তবে বিশেষ কারণে গানটি শেষ পর্যন্ত অ্যালবামে যায়নি।

আরএম-০১/১৬/০৮ (বিনোদন ডেস্ক)