সালমান-শাহরুখকে পিছনে ফেলে সেরা অভিনেতা রণবীর

সালমান

প্রতিবারই বিদেশের কোনও চকচকে স্থানে বসে ইন্টারন্যাশনাল ইন্ডিয়ান ফিল্ম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা আইফা’র আসর। কিন্তু এই প্রথমবার মুম্বাইয়ে অনুষ্ঠিত হল ‘বলিউডের অস্কার’ নামে পরিচিত এই অনুষ্ঠান। বুধবার রাতে এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান উপলক্ষ্যে মুম্বাইয়ে বসেছিল চাঁদের হাট।

ডিজাইনার গাউনে লাল কার্পেট মাতালেন আরব সাগর পাড়ের সুন্দরীরা। কম গেলেন না পুরুষ অভিনেতারাও। ২০১৯ আইফার সেরা অভিনেতা এবং অভিনেত্রীর পুরস্কার জিতে নিলেন যথাক্রমে রণবীর সিং এবং আলিয়া ভাট। মেঘনা গুলজার পরিচালিত ‘রাজি’ বেস্ট ফিল্মের পুরস্কারও জিতে নিয়েছে।

সঞ্জয় লীলা বনশালী পরিচালিত ছবি পদ্মাবতে বিতর্কিত আলাউদ্দিন খিলজির চরিত্রের জন্য সেরা অভিনেতার পুরস্কার ছিনিয়ে নেন রণবীর। অন্যদিকে গতবছর স্পাই থ্রিলার ‘রাজি’তে একজন গুপ্তচরের ভূমিকায় অভিনয় করে দর্শকদের মন জিতে নিয়েছিলেন আলিয়া। তাই সেরা অভিনেত্রীর পুরস্কারটাও গেল তাঁরই ঝুলিতে।

‘সঞ্জু’র জন্য পুরুষদের সেরা সহকারির ভূমিকায় পুরস্কার জিতে নেন ভিকি কৌশল। পদ্মাবতের জন্য সেরা সহ অভিনেত্রী হয়েছেন অদিতি রাও হায়দারি। বক্স অফিসে ঝড় তোলা ব্ল্যাক কমেডি অন্ধাধুনের জন্য সেরা পরিচালকের পুরস্কার ঝুলিতে পোরেন শ্রীরাম রাঘবন।

আইফার মঞ্চে ভারতীয় সিনেমায় অসাধারণ অবদানের জন্য পুরস্কৃত হলেন কোরিওগ্রাফার সরোজ খান। তাঁর হাতে পুরস্কার তুলে দেন মাধুরী দীক্ষিত। পাশাপাশি এই প্রবীণ কোরিওগ্রাফারের কোরিওগ্রাফি করা গানে পারফর্ম করে সরোজ খানকে ট্রিবিউটও দেন বলিউডের ধক ধক গার্ল।

মাধুরি, ক্যাটরিনা, সারা আলি খান, কৃতি স্যাননদের একের পর এক চোখ ধাঁধানো পারফরম্যান্সে জমে উঠেছিল আইফার রঙিন রাত। তবে তিন খানের মধ্যে একমাত্র সলমন খান উপস্থিত ছিলেন আইফার অনুষ্ঠানে।

আরএম-০৩/১৯/০৯ (বিনোদন ডেস্ক)