বলিউড বাদশার জনপ্রিয় সাত সংলাপ

প্রকাশিতঃ নভেম্বর ২, ২০১৯ আপডেটঃ ২:৫৬ অপরাহ্ন

দেখতে দেখতে জীবনের ৫৩টি বসন্ত পার করে দিয়েছেন শাহরুখ খান। আজ (২ নভেম্বর) ৫৪ বছরে পা দিলেন বলিউডের জনপ্রিয় এই সুপারস্টার।

আশির দশকে বেশ কয়েকটি টেলিভিশন সিরিয়ালে অভিনয়ের মধ্য দিয়ে ছোটপর্দায় পা রাখেন শাহরুখ খান। এরপর ১৯৯২ সালে ‘দিওয়ানা’ ছবির মধ্য দিয়ে বলিউডে অভিষেক হয় ৫৪ বছর বয়সী এই তারকা। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি কিং খানকে। ২৭ বছরের ক্যারিয়ারে দর্শকদের উপহার দিয়েছেন অসংখ্য ব্লকবাস্টার ছবি। তালিকায় রয়েছে- ‘দেবদাস’, ‘কাভি খুশি কাভি গাম’, ‘চেন্নাই এক্সপ্রেস’, ‘হ্যাপি নিউ ইয়ার’, ‘ডর’, ‘ডন’, ‘কুছ কুছ হোতা হ্যায়’।

শাহরুখ খানের অভিনীত ছবিগুলো যেমন দর্শকদের মন জয় করেছে। ঠিক একইভাবে বলিউড কিংয়ের এমন কিছু সংলাপ রয়েছে যা আজও গেথে রয়েছে সিনেপ্রেমীদের মনে। চলুন জেনে নেওয়া যাক শাহরুখ খানের জনপ্রিয় সাত সংলাপ-

‘বড়ে বড়ে দেশ ম্যায় অ্যায়সে ছোটে ছোটে বাতে হোতি রেহতি হ্যায়, স্যানোরিটা’। শাহরুখ-কাজল জুটি অভিনীত ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবিটিতে এই সংলাপটি শোনা গিয়েছিলো শাহরুখের মুখে। শুধু এই সংলাপটি নয়, ছবির একটি দৃশ্য যেখানে কাজল ট্রেন ধরার জন্য দৌঁড়াচ্ছিলেন আর সেসময় হাতটি বাড়িয়ে দিয়েছিলেন কিং খান। এই দৃশ্যটিও বেশ জনপ্রিয় হয়েছিলো। এমনকি কিছু কিছু ছবিতে তো এই দৃশ্যটির নকলও করা হয়েছে।

‘রাহুল, নাম তো শুনা হোগা।’ এই সংলাপটি ‘দিল তো পাগল হ্যায়’ ছবিতে বলেছিলেন শাহরুখ খান। ত্রিকোণ প্রেমের গল্প নিয়ে নির্মিত ছবিটিতে শাহরুখের পাশাপাশি অভিনয় করেছিলেন কারিশমা কাপুর ও মাধুরী দীক্ষিত।

‘কুছ কুছ হোতা হ্যায়’ এই ছবিটিও নির্মিত হয়েছিল ত্রিকোণ প্রেমের গল্প নিয়ে। যেখানে অভিনয় করেছেন শাহরুখ খান, কাজল ও রানি মুখার্জি। ছবিটির মতোই এর একটি সংলাপ বেশ জনপ্রিয়তা পেয়েছিলো সেসময়। আর সেটি ছিলো- ‘কুছ কুছ হোতা হ্যায় আঞ্জেলি, তুম নেহি সামঝোগি।’

নারীদের হকি খেলার গল্পকে কেন্দ্র করে নির্মিত ‘চাক দে ইন্ডিয়া’ শাহরুখের মুখের ‘সাত্তার মিনিট, সাত্তার মিনিট হ্যায় তুমহারি পাস, সায়েদ তুমহারি জিন্দেগি কে সাবসে খাস সাত্তার মিনিট। আজ তুম আচ্ছা খেলো ইয়া বুড়া, ইয়ে সাত্তার মিনিট তুমহে জিন্দেগি ভার ইয়াদ রাহেঙ্গে।’ এই সংলাপটি আজও বেশ জনপ্রিয়।

‘বাবুজি নে কাহা গাঁও ছোর দো, সাব নে কাহা পারো কো ছোর দো, পারো নে কাহা শাবার দো, আজ তুমনে কাহা হাওয়েলি ছোর দো, একদিন আয়েগা জাব ওহ কাহেগা, দুনিয়া হি ছোর দো।’ ‘দেবদাস’ ছবিতে ব্যবহৃত শাহরুখ খানের এই সংলাপটি ছবির মতোই বেশ জনপ্রিয়তা পেয়েছিলো সেসময়।

‘কাভি কাভি জিতনে কে লিয়ে কুছ হারনা ভি পারতা হ্যায় অউর হার কার জিতনে ওয়ালে কো বাজিগার কেহতে হ্যায়।’ জনপ্রিয় এই সংলাপটি ‘বাজিগার’ ছবিতে বলেছিলেন শাহরুখ খান।

‘আই লাভ ইউ কেকেকে…কিরাণ’। এই সংলাপটি শাহরুখ খান বলেছিলেন ‘ডর’ ছবিতে। তবে এই ছবিটিতে নায়ক নয়, খলচরিত্রে অভিনয় করে দর্শকের মন জয় করেছিলেন কিং খান।

আরএম-০৫/০২/১১ (বিনোদন ডেস্ক)