এন্ড্রু কিশোরের ‘বেদের মেয়ে জোসনা’র একাল সেকাল (ভিডিওসহ)

প্রকাশিতঃ নভেম্বর ৫, ২০১৯ আপডেটঃ ২:৫৪ অপরাহ্ন

বাংলাদেশের ‘প্লেব্যাক সম্রাট’ বলা হয় জনপ্রিয় সংগীত শিল্পী এন্ড্রু কিশোরকে। তাঁর প্লেব্যাক যাত্রা শুরু হয় ১৯৭৭ সালে আলম খান সুরারোপিত মেইল ট্রেন ‘চলচ্চিত্রের অচিনপুরের রাজকুমারী নেই যে তাঁর কেউ’ গানের মধ্য দিয়ে।

এন্ড্রু কিশোরের প্লেব্যাক করা সবচেয়ে আলোচিত গান হচ্ছে ১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘বেদের মেয়ে জোসনা’ চলচ্চিত্রের ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে, আসি আসি বলে জোসনা ফাঁকি দিয়েছে’। গানটিতে এন্ড্রু কিশোরের সঙ্গে আরও কণ্ঠ দিয়েছিলেন রুনা লায়লা। প্রায় ৩০ বছর পর গান বাংলার ‘উইন্ড অব চেঞ্জ’ এর সিজন থ্রি’তে গানটি আবার নতুন করে গেয়েছেন এন্ড্রু কিশোর।

৪ নভেম্বর ছিলো তার জন্মদিন। এমন দিনে তাঁর ‘বেদের মেয়ে জোসনা’ গানের মাধ্যমে তাঁকে স্মরণ করেছে গণমাধ্যমে। যদিও বর্তমানে সিঙ্গাপুরে চলছে ক্যান্সারে আক্রান্ত এন্ড্রু কিশোরের চিকিৎসা।

১৯৮৯ সালে মুক্তি পায় বেদের মেয়ে জোসনা সিনেমা। বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসের অন্যতম ব্যবসাসফল সিনেমা এটি। সিনেমাটিতে অভিনয় করেছিলেন অঞ্জু ঘোষ এবং ইলিয়াস কাঞ্চন। এই সিনেমার ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে’ বিপুল জনপ্রিয়তা লাভ করে। গানটির সুর সংগীত করেছিলেন আবু তাহের। তুমুল জনপ্রিয়তায় ভারতের পশ্চিমবঙ্গেও পুনর্নির্মাণ করে মুক্তি দেওয়া হয়। সেখানে মূল ভূমিকায় অভিনয় করেন অঞ্জু ঘোষ এবং চিরঞ্জীত।

গানটির কথা স্মরণ করে গেল বছর এন্ড্রু কিশোর জানিয়েছিলেন, তোজাম্মেল হক বকুল যিনি এই সিনেমার রচয়িতা ও পরিচালক তিনি একদিন জানালেন, বস আমি নিজের গল্পের একটা সিনেমা তৈরি করতে চাই। তারপর আমি, সংগীত পরিচালক তাহের ভাই, প্রযোজক আব্বাস ভাই আমরা সবাই মিলে বসলাম কিভাবে সিনেমাটার রূপ দেওয়া যায়। আমরা সবাই ছিলাম পরিবারের মত। সেই দায়বদ্ধতা থেকে তার সিনেমায় গানগুলো করা। তারপর ছবি মুক্তি পেলো। সুপার হিটও হল। বেদের মেয়ে জোসনা গানটা এতটাই জনপ্রিয় হয়েছিলো যে প্রথম কোন বাংলা সিনেমার গানের ক্যাসেট ১ মাসে ১ লক্ষ পিচ বিক্রি হয়েছিলো। তারপর তো ছবিও ভারতেও ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিলো। সেই সাথে গানটিও।

গেল বছর নতুন করে গানটি আবারও গেয়েছিলেন এন্ড্রু কিশোর। একই গান দুই সময়ে গাওয়ার পার্থক্যের কথা উল্লেখ্য করে এই শিল্পী জানিয়েছিলেন, পার্থক্য হল ৩০ বছর আগে গানটি সিনেমায় ছিল আর এখন গানটার মিউজিক ভিডিও হল। এছাড়া ৩০ বছর আগে সিনেমার প্রেক্ষাপটের কথা চিন্তা করে সেই সময়কার মত করেই গানটার মিউজিক ও টিউন ঠিক করা হয়েছিলো আর এখন শুধু গানের কথা চিন্তা করেই বিভিন্ন দেশ থেকে মিউজিশিয়ান নিয়ে এসে গানের মিউজিক ও টিউন করা হয়েছে। আর একটা পার্থক্য যেটা হল আগে গানটা আমি আর রুনা লায়লা গেয়েছিলাম আর এবার গানটি নতুন একটা মেয়ের সাথে গেয়েছি যার নাম লুইপা।

আরএম-০৭/০৫/১১ (বিনোদন ডেস্ক, তথ্যসূত্র: বার্তা২৪)