বাংলা চলচ্চিত্রের ইতিহাস বদলে দিবে ওরা ১১ জন

বাংলা চলচ্চিত্রের

বছরব্যাপী বিশ্বের প্রায় ২৫টির বেশি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর পর শুক্রবার (১৫ নভেম্বর) বাংলাদেশের ১৬টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘ইতি, তোমারই ঢাকা’। মুক্তির প্রথম দিনেই ছবিটি দেখার পর নিজেদের মতামত জনাচ্ছেন চলচ্চিত্র প্রেমীরা। নতুন ধরনের এই ছবিটির প্রশংসা করে সামাজিক যোগাযোগ মাধ্যমেও নিজেদের অনুভূতির কথা জানাচ্ছেন।

এদিকে সাধারণ দর্শকের মতো ছবিটি নিয়ে আশাবাদী ‘ইতি, তোমারই ঢাকা’র সঙ্গে যুক্ত কলাকুশলীরাও। এই ছবিতে অভিনয় করেছেন রওনক হাসান। ছবিটি নিয়ে তারও উচ্ছ্বাস কম নয়।

সিনেমা হলে ‘ইতি, তোমারই ঢাকা’ মুক্তির মধ্য দিয়ে বাংলা চলচ্চিত্রের ইতিহাসে নতুন ধারার সূচনা হলো বলে মনে করছেন ছোট পর্দার জনপ্রিয় এই অভিনেতা। বললেন, সবার মতো আমিও ‘ইতি, তোমারই ঢাকা’ চলচ্চিত্রটি নিয়ে ভীষণ উত্তেজীত। ইমপ্রেস টেলিফিল্মের মাধ্যমে এই ছবিটি সিনেমা হলে মুক্তির মধ্য দিয়ে বাংলা চলচ্চিত্রের নতুন ধারার সূচনা হলো।

ছবির পরিচালকদের নিয়ে এই অভিনেতা বলেন, এই ছবিটি যে ১১ জন নির্মাণ করেছেন, আমি ব্যক্তিগতভাবে মনে করি তারা বাংলা চলচ্চিত্রের ভবিষ্যৎ। সঠিক পরিচর্যা আর কাজের সুযোগ পেলে এরা বাংলা চলচ্চিত্রের ইতিহাসটাকে বদলে দিবে। এই প্রজেক্টের একজন হতে পেরে সত্যিই আমি গর্বিত।

‘ইতি, তোমারই ঢাকা’র ১১টি গল্পের মধ্যে ‘যূঁথী’ নামের একটিতে অভিনয় করেছেন রওনক হাসান। ছবিটি নিয়ে তার ভাষ্য: এই ছবিটি দেখলে দর্শক বুঝতে পারবেন, এটা কতোটা অসাধারণ একটি কাজ হয়েছে। নির্মাণ ও গল্প বয়ানে অন্য যে কোনো চলচ্চিত্রের চেয়ে এর ভাষা আলাদা। নতুন ভাবনার রেখা এই ছবির মাধ্যমে দর্শক দেখতে পারবেন।

ইমপ্রেস টেলিফিল্মের পরিবেশনায় ‘ইতি তোমারই ঢাকা’ ছবিটি যে ১৬ প্রেক্ষাগৃহে চলছে:

ঢাকার মধ্যে- স্টার সিনেপ্লেক্স (বসুন্ধরা সিটি), বলাকা, মধুমিতা, শ্যামলী ও যমুনা ব্লকবাস্টার।

ঢাকার বাইরে- সিলভার স্ক্রিন(চট্টগ্রাম), পূরবী(ময়মনসিংহ), নিহার(যশোর), চন্দ্রিমা(শ্রীপুর), বর্ষা(জয়দেবপুর), মম ইন(বগুড়া), শঙ্খ(খুলনা), শাপলা(রংপুর), রূপকথা(পাবনা), মডার্ন(দিনাজপুর) এবং বনলতা(ফরিদপুর)।

ঢাকা শহরের ১১টি গল্প নিয়ে ১১ জন নির্মাতার ছবি ‘ইতি, তোমারই ঢাকা’। চলচ্চিত্রটিতে থাকছে ঢাকা শহরের এই সময়ের তরুণ-তরুণীদের নানাবিধ সংকটের গল্প। যে সংকটগুলোর মুখোমুখি হতে হচ্ছে প্রতিনিয়ত।

‘ইতি, তোমারই ঢাকা’ চলচ্চিত্রে অভিনয় করেছেন অর্ধ শতাধিক জনপ্রিয় তারকা মুখ। তাদের মধ্যে রয়েছেন- ফজলুর রহমান বাবু, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, রওনক হাসান, শতাব্দী ওয়াদুদ, ইন্তেখাব দিনার, শতাব্দী ওয়াদুদ, নুসরাত ইমরোজ তিশা, শ্যামল মাওলা, অর্চিতা স্পর্শিয়া, অ্যালেন শুভ্র, মোস্তফা মনোয়ার, মনোজ প্রামাণিক, সুমি, ইয়াশ রোহান, রওনক হাসান, শেহতাজসহ আরও অনেকে।

১১টি চলচ্চিত্র নির্মাণ করেছেন গোলাম কিবরিয়া ফারুকী, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, নুহাশ হুমায়ূন, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম, সালেহ সোবহান, সৈয়দ আহমেদ, তামিম নূর ও তানভীর আহসান।

আরএম-১০/১৬/১১ (বিনোদন ডেস্ক)