সাফল্যের ৫৫ বছরে রুনা লায়লা

মাত্র ১৪ বছর বয়সে ১৯৬৫ সালে পাকিস্তানের ‘জুগনু’ সিনেমায় ‘গুড়িয়া সি মুন্নি মেরি’ শিরোনামের একটি গানে প্লেব্যাক দিয়ে শুরু। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। ‘দামাদাম মাস্ত কালান্দার’, ‘সাধের লাউ’, ‘ইস্টিশনে রেলগাড়িটা’, ‘আল্লাহ মেঘ দে’, ‘খাঁচার ভিতর অচিন পাখি’, ‘বন্ধু তিনদিন তোর বাড়িতে গেলাম দেখা পাইলাম না’ এর মত শ’খানেক কালজয়ী গানে কণ্ঠ দিয়েছেন উপমহাদেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী রুনা লায়লা।

১৯৫২ সালের আজকের দিনে তৎকালীন পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশের সিলেটে) জন্মগ্রহণ করেন রুনা লায়লা। সেই হিসাবে আজ এই কিংবদন্তির ৬৭তম জন্মদিন।

রুনা লায়লা ১৯৬৫ সালে গানের ক্যারিয়ার শুরু করে মাত্র ৫ বছরের মধ্যে প্রায় ১০০০টি নিজের গান রেকর্ড করে ফেলেছিলেন। এরপর বাংলা, উর্দু, পাঞ্জাবি, হিন্দি, সিন্ধি, গুজরাটি, বেলুচি, পশতু, ফার্সি, আরবি, মালয়, নেপালি, জাপানি, স্পেনীয়, ফরাসি, লাতিন ও ইংরেজি ভাষাসহ মোট ১৮টি ভাষায় ১০ হাজারেরও বেশি গান করেছেন।

এর বাইরে ৯০ এর দশকে মুম্বাইয়ে একদিনে ১০টি করে ৩ দিনে ৩০টি গানে কণ্ঠ দিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছেন রুনা লায়লা।

উপমহাদেশের জনপ্রিয় এই কণ্ঠশিল্পী গানের বাইরে চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘শিল্পী’ সিনেমায় নায়িকার চরিত্রে অভিনয়ও করেছেন।

আরএম-০৯/১৭/১১ (বিনোদন ডেস্ক)