মিথিলার জানা-অজানা কিছু তথ্য

মিথিলার

বাংলাদেশের জনপ্রিয় মডেল, অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলার কলকাতার চলচ্চিত্রকার সৃজিতের বিয়ে হয়েছে এক সপ্তাহ হয়। এরই মধ্যে জেনেভায় উড়াল দিয়েছেন তারা।

তবে বিয়ের পর মিথিলাকে নিয়ে নতুন নতুন তথ্য আসছে গণমাধ্যমে।

জানা গেল, মিথিলার জন্ম ১৯৮০ সালের ২৫ মে। সে হিসেবে তার বর্তমান বয়স ৩৯ বছর। এর মধ্যে লেখাপড়া, গান, অভিনয়, শিক্ষকতা, সমাজসেবাসহ ক্যারিয়ারে যোগ হয়েছে নানা পালক।

চলুন মিথিলা সম্পর্কে নানান তথ্য একবার জেনে নেয়া যাক-

লেখাপড়া:

শৈশব থেকে ভীষণ মেধাবী ছিলেন মিথিলা। রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক এবং স্নাতকোত্তর করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। তিনি ব্রাক ইউনিভার্সিটি থেকে দ্বিতীয় স্নাতকোত্তর করেন আর্লি চাইল্ডহুড ডেভলপমেন্টে।

থিয়েটারে অভিনয়:

মিথিলা পড়াশোনার পাশাপাশি কত্থক, মণিপুরী এবং ভরতনাট্যমের প্রশিক্ষণ নিয়েছেন। নজরুলগীতির সুগায়িকা মিথিলার অন্য শখ ছবি আঁকা এবং অভিনয়। শিশুশিল্পী হিসেবে অভিনয়ও করেছেন পিপলস থিয়েটার গ্রুপে।

মডেলিং:

মিথিলার ২০০২ সালে শুরু মডেলিং-য়ে ক্যারিয়ার। এরপর বাংলাদেশের বেশ কিছু প্রথম সারির সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়েছেন তিনি।

অভিনয়:

মডেলিং করতে করতেই মিথিলার অভিনয়ের সুযোগ হয়। তার অভিনয়ে হাতেখড়ি মিউজিক অ্যালবাম দিয়ে। এরপর টেলিফিল্ম। মিথিলার অভিনীত টেলিফিল্মগুলো বেশ জনপ্রিয় হয়।

সমাজকর্মী:

মিথিলা একজন সমাজকর্মীও। তিনি ব্রাক ইন্টারন্যাশনালের আর্লি চাইল্ডহুড ডেভলপমেন্ট প্রোগ্রামের প্রধান। গত এগারো বছর ধরে মিথিলা এই বিষয় নিয়ে কাজ করছেন। এশিয়া ও আফ্রিকার বহু দেশে তিনি শিশুদের উন্নয়ন ও বিকাশ নিয়ে কাজ করেছেন। বাংলাদেশেও তিনি নারী ও শিশু অধিকার আন্দোলনের অন্যতম মুখ।

শিক্ষকতা:

শিক্ষকতার অভিজ্ঞতাও রয়েছে মিথিলার। তিনি একটি বিশ্ববিদ্যালয় ও আমেরিকার একটি স্কুলে শিক্ষকতাও করেছেন।

লেখালেখি:

সময় পেলেই লেখালেখিও করেন মিথিলা। সংবাদপত্র ও নিজের ব্লগে নিয়মিত লেখেন তিনি। ছড়া ও কবিতার পাশাপাশি বাচ্চাদের জন্য লেখা মিথিলার বইও বেশ জনপ্রিয়। এরই মধ্যে প্রকাশিত হয়েছে মিথিলার লেখা দু’টি বই, ‘স্কুলের প্রথম দিন’ এবং ‘লাল বেলুন’।

প্রথম প্রেম-বিয়ে:

দু’বছরের প্রেমপর্বের পরে ২০০৬ সালের আগস্ট মাসে মিথিলা বিয়ে করেন বাংলাদেশের গায়ক-সুরকার তাহসান রহমান খানকে। ২০১৩ সালে জন্ম তাদের একমাত্র মেয়ে আইরা তেহরিম খানের।

বিচ্ছেদ-দ্বিতীয় বিয়ে:

তাহসান-মিথিলার এগারো বছরের দাম্পত্য ভেঙে যায় ২০১৭ সালে। একটি ফেসবুক পোস্টে দু’জনে বিবাহবিচ্ছেদের কথা ঘোষণা করেন। দু’বছর একা থাকার পরে শুক্রবার, ৬ ডিসেম্বর পরিচালক সৃজিত মুখার্জিকে বিয়ে করলেন মিথিলা। এরপর শুরু হয় তার সংসার জীবনের দ্বিতীয় ইনিংস।

বিয়ের আগেই সৃজিতের সঙ্গে সম্পর্ক:

দেশের বহুল প্রচারিত একটি সংবাদপত্রকে মিথিলা জানিয়েছেন, অনেক আগে কমন বন্ধুবান্ধবের মাধ্যমে সৃজিতের সঙ্গে তার আলাপ। ব্যক্তিগত সম্পর্কে তারা বরাবর আড়ালেই থাকতে চেয়েছিলেন। প্রতিবারই জানিয়েছেন, তারা জাস্ট ফ্রেন্ড।

আরএম-০৯/১৪/১২ (বিনোদন ডেস্ক)