বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্রের শিল্পী বাছাই চলছে

বঙ্গবন্ধুকে

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত হচ্ছে ছবি। ছবির প্রাথমিক নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু’। ছবিসংশ্লিষ্ট ঘনিষ্ঠ সূত্র থেকে জানা গেছে আগামী এপ্রিল মাসে ছবিটির শুটিং শুরু হবে।

ছবিটির জন্য অভিনয়শিল্পীরা শিল্পী বাছাই কার্যক্রমে চলছে। বাংলাদেশ টেলিভিশন মিলনায়তনে ৬ জানুয়ারি থেকে কঠোর গোপনীয়তার মধ্য দিয়ে এই শিল্পী বাছাইয়ের কার্যক্রম শুরু হয়েছে বলে জানা গেছে।

ছবিটি নির্মাণ করছেন ভারতীয় পরিচালক শ্যাম বেনেগাল। শিল্পী বাছাইয়ের কার্যক্রমের অংশ নিতে তিনি ভারত থেকে ঢাকায় উড়ে আসেন। এ কার্যক্রমের প্রথম দুই দিনে তিনিই অডিশন নেন।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, ঢাকায় অডিশনের আগে কলকাতা ও মুম্বাইয়ে দুই দফায় শিল্পী বাছাই করা হয়েছে। সেখানে কারা অংশ নিয়েছেন, তা জানা যায়নি। আজ শুক্রবার অডিশন শেষে সপ্তাহ দুয়েকের মধ্যে বাংলাদেশের অভিনয়শিল্পীদের একটা সংক্ষিপ্ত তালিকা তৈরি করা হবে।

বঙ্গবন্ধুকে নিয়ে এই জীবনীভিত্তিক ছবিতে তার জীবনের চারটি অধ্যায় তুলে ধরা হবে। এই চার অধ্যায়ে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয়ের জন্য বাংলাদেশ থেকে অডিশন দিয়েছেন তারিক আনাম খান, আরিফিন শুভ, সিয়াম ও দুজন শিশুশিল্পী। বঙ্গবন্ধুর স্ত্রীর চরিত্রের জন্য অডিশন দিয়েছেন শামীমা নাজনীন এবং মা–বাবা চরিত্রের জন্য দিলারা জামান ও খায়রুল আলম সবুজ। সূত্রের বরাতে জানা গেছে এটি।

সূত্র আরও জানায় অভিনয়শিল্পীরা অডিশন দিচ্ছেন। তবে এখন পর্যন্ত কাউকে চূড়ান্ত করা হয়নি। চলতি মাসের মধ্যে ঢাকা, কলকাতা ও মুম্বাইয়ের শিল্পীদের মধ্য থেকে একটা সংক্ষিপ্ত তালিকা করা হবে। আগামী ফেব্রুয়ারি মাসে আরও দুই ধাপে অভিনয়শিল্পী বাছাইয়ের কাজ করা হবে।

বঙ্গবন্ধু চরিত্রটি বাংলাদেশ থেকেই কেউ করবেন কি না সেটি এখনও জানাতে পারেনি কেউ।তবে অডিশনের পর যাদের সেরা মনে হবে, তাদেরই বিভিন্ন বয়সের বঙ্গবন্ধু চরিত্রের জন্য চূড়ান্ত করা হবে বলেই জানা গেছে।

আরএম-০১/১০/০১ (বিনোদন ডেস্ক)