২০২০ সালের অস্কার মনোনীত ছবি ও তারকার তালিকা

২০২০ সালের

চলচ্চিত্র জগতের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের ৯২তম আসরের মনোনয়ন চূড়ান্ত হয়েছে।

দ্য অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস সোমবার চলতি বছরের (২০২০) অস্কারের জন্য মনোনয়ন পাওয়া সিনেমা ও ব্যক্তির নাম প্রকাশ করেছে। এতে দেখা যাচ্ছে বছরের সবচেয়ে আলোচিত সিনেমা ‘জোকার’-এর পাল্লাই সবচেয় ভারী। ১১টি ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছে ছবিটি।

এবারের অস্কারের মনোনয়ন তালিকা

সেরা চলচ্চিত্র: ফোর্ড ভার্সেস ফেরারি, ১৯১৭, প্যারাসাইট, জোকার, ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড, দ্য আইরিশম্যান, ম্যারিজ স্টোরি, লিটল উইম্যান এবং জোজো র‍্যাবিট।

সেরা পরিচালক: স্যাম মেন্ডেজ (১৯১৭), কুয়েন্তিন তারান্তিনো (ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড), মার্টিন স্করসেসি (দ্য আইরিশম্যান), বং জুন-হো (প্যারাসাইট) এবং টড ফিলিপস (জোকার)।

সেরা ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম: প্যারাসাইট (সাউথ কোরিয়া), পেইন অ্যান্ড গ্লোরি (স্পেন), লা মিজারেভ (ফ্রান্স), কর্পাস ক্রিস্টি (পোল্যান্ড) ও হানিল্যান্ড (নর্থ ম্যাকেডনিয়া)।

সেরা অভিনেতা: ওয়াকিন ফিনিক্স (জোকার- আর্থার ফ্লেক/জোকার), অ্যাডাম ড্রাইভার (ম্যারিজ স্টোরি- চার্লি বারবার), জনাথন প্রাইস (দ্য টু পোপস- পোপ ফ্রান্সিস), আন্তনিও বান্দেরাস (পেইন অ্যান্ড গ্লোরি- সালভাদর মালো) ও লিওনার্দো ডিক্যাপ্রিও (ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড- রিক ডালটন)।

সেরা অভিনেত্রী: রেনে জেলওয়েগার (জুডি- জুডি গারল্যান্ড), শার্লিজ থেরন (বম্বশেল- মেগান কেলি), স্কারলেট জোহানসন (ম্যারিজ স্টোরি- নিকোল বারবার), সার্সা রোনান (লিটন উইম্যান- জোসেফিন ‘জো’ মার্চ) ও সিনথিয়া এরিভো (হ্যারিয়েট- হ্যারিয়েট টাবম্যান)

সেরা পার্শ্ব-অভিনেতা: ব্রাড পিট (ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড- ক্লিফ বুথ), টম হ্যাংকস (অ্যা বিউটিফুল ডে ইন দ্য নেইবরহুড- ফ্রেড রজারস), অ্যান্থনি হপকিন্স (দ্য টু পোপস- পোপ বেনেডিক্ট সিক্সটিন্থ), আল পাচিনো (দ্য আইরিশম্যান- জিমি হফা) ও জো পেশি (দ্য আইরিশম্যান – রাসেল বাফালিনো)।

সেরা পার্শ্ব-অভিনেত্রী: লরা ডার্ন (ম্যারিজ স্টোরি- নোরা ফ্যান্শ), মার্গো রবি (বম্বশেল- কায়লা পসপিসিল), ক্যাথি বেটস (রিচার্ড জুয়েল- বারবারা ‘ববি’ জুয়েল), স্কারলেট জোহানসন (জোজো র‍্যাবিট- রোজি বেজলার) ও ফ্লোরেন্স পিউ (লিটন উইম্যান- অ্যামি মার্চ)।

সেরা অরিজিনাল স্ক্রিনপ্লে: ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড (কুয়েন্তিন তারান্তিনো), নাইভস আউট(রিয়ান জনসন), ম্যারিজ স্টোরি (নোয়াহ বৌমবাক), ১৯১৭ (স্যাম মেন্ডেল, ক্রিস্টিন) ও প্যারাসাইট (বং জুন-হো, হান জিন-ওন)।

সেরা অ্যাডাপ্টেড স্ক্রিনপ্লে: লিটল উইম্যান (গ্রেটা গেরউইগ), জোকার (টড ফিলিপ, স্কট সিলভার), দ্য আইরিশম্যান (স্টিভেন জাইলিয়ান), দ্য টু পোপস (অ্যান্থনি ম্যাককার্টেন) ও জোজো র‍্যাবিট (তাইকা ওয়াইতিতি)।

সেরা সিনেমাটোগ্রাফি: ১৯১৭- রজার ডিকিনস, জোকার- লরেন্স শের, দ্য লাইটহাউজ- জারিন ব্লাশকে, দ্য আইরিশম্যান- রদ্রিগো প্রিয়েতো এবং ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড- রবার্ট রিচার্ডসন।

সেরা ফিল্ম এডিটিং: প্যারাসাইট, ফোর্ড ভার্সেস ফেরারি, জোজো র‍্যাবিট, দ্য আইরিশম্যান ও জোকার।

এবারও সঞ্চালক ছাড়াই অনুষ্ঠিত হতে চলেছে ৯২তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠান বা অস্কার। অস্কার সম্প্রচারিত হয় এবিসিতে, যার সঙ্গে দীর্ঘ–মেয়াদি চুক্তি রয়েছে অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের (এএনপিএএস)।

আরএম-০৭/১৪/০১ (বিনোদন ডেস্ক)