সব ধরনের গান করতে ভালো লাগে

সব ধরনের

সালমা। কণ্ঠশিল্পী। সম্প্রতি প্রকাশ হয়েছে তার নতুন গানের ভিডিও ‘পাঁজর’। এ ছাড়া হাবিব ওয়াহিদের সুর ও সংগীতে ‘তোমার অপেক্ষায়’ শিরোনামে গান করেছেন তিনি। নতুন গান ও অন্যান্য বিষয়ে কথা হলো তার সঙ্গে-

‘পাঁজর’ গান নিয়ে শ্রোতাদের প্রতিক্রিয়া কী?

অনেকে গানটি শুনে প্রশংসা করেছেন। শ্রোতাদের এই ভালো লাগা আমাকে আরও নতুন কিছু করার প্রেরণা জুগিয়ে যাচ্ছে। এই গানের কৃতিত্ব আমার একার নয়। ‘দিলের ভিতর জপি যারে, সে ভাঙল রে পাঁজর, যত্নে গড়া রত্ন প্রেমের হয় না রে তো কবর…’ শিরোনামে জান্নাতুল ফেরদৌসের লেখা গানটির সুর করেছেন জিয়াউদ্দিন আলম। গানটির সংগীতায়োজন করেছেন রেজওয়ান শেখ। গানের মিউজিক ভিডিও নির্মাণ করেছেন সাইফুল ইসলাম। তাদের প্রত্যেকের অবদান আছে।

হাবিব ওয়াহিদের সুর ও সংগীতে ‘তোমার অপেক্ষায়’ শিরোনামে একটি গান মুক্তির অপেক্ষায় রয়েছে…

হ্যাঁ, অমিত কুমারের লেখা এ আধুনিক গানটি আমার কাছে স্বপ্নের মতো। কারণ প্রথমবার হাবিব ওয়াহিদের সুর ও সংগীতে গান করেছি। একটা অ্যালবাম বের করারও ইচ্ছা ছিল তার সঙ্গে। এবার গান করার সুযোগ পেলাম। হাবিব ওয়াহিদ তার নিজের মতো করে আমাকে দিয়ে গাইয়েছেন গানটি। শিগগিরই শ্রোতারা গানটি শুনতে পাবেন।

লোকগানের শিল্পী হিসেবে আপনি পরিচিত। ইদানীং ভিন্ন ধাঁচের গানও করছেন। কারণ কী?

দীর্ঘদিন ধরে ক্ল্যাসিক্যাল সংগীতের চর্চা করে আসছি। আধুনিক গানের চর্চাও থেমে নেই। তাহলে ভিন্ন ভিন্ন ঘরানার গান গাওয়ায় ক্ষতি কী? তা ছাড়া শিল্পী হিসেবে নির্দিষ্ট গণ্ডির মধ্যে আটকে থাকতে চাই না। সব ধরনের গান গাইতে ভালো লাগে। এ কারণে লোকসংগীতের পাশাপাশি আধুনিক, পপ, রক, ফিউশনসহ নানা ধরনের গান করছি। শ্রোতারা আমার কণ্ঠে ভিন্ন ভিন্ন ধারার গান শুনতে পছন্দ করেন। তাদের কথা মাথায় রেখেই সব ধরনের গান করছি।

লালন সাঁইয়ের গানের একটি সংকলনের কথা বলেছিলেন। কাজ কত দূর এগোল?

অ্যালবামের কাজ কিছুটা শেষ। এখন স্টেজ শো নিয়ে একটু ব্যস্ত। ব্যস্ততা শেষ হলেই লালন সাঁইয়ের আরও কিছু গান নতুন আঙ্গিকে রেকর্ড করার পরই প্রকাশনা নিয়ে ভাবব।

‘সাফিয়া ফাউন্ডেশন ফর এডুকেশনাল ডেভেলপমেন্ট’-এর কার্যক্রম কেমন চলছে?

গত বছরের অক্টোবরে ময়মনসিংহের হালুয়াঘাট এলাকা থেকে প্রথম কার্যক্রম শুরু করেছি। হালুয়াঘাটে বড়দাসপাড়া এলাকার প্রাথমিক স্কুলে তিন শতাধিক শিশুকে শিক্ষা উপকরণ ও খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। এ ছাড়া প্রতিবন্ধীদের কল্যাণে কাজ করছে প্রতিষ্ঠানটি।

আরএম-০৮/২১/০১ (বিনোদন ডেস্ক)