সালমান খান পাশে থেকেও ব্যর্থ এ নায়িকারা

সালমান খান

রুপালি পর্দায় নিজেকে দেখার স্বপ্ন দেখেন অনেকেই। আর সেই স্বপ্ন যদি স্বপ্নের নায়ক, বলিউড সুপারস্টার সালমান খানের হাত ধরে সত্যি হয়, তাহলে তো পোয়াবারো। বলিউডের রঙিন জগতে অনেককে নিয়ে এসে স্বপ্নপূরণে প্রত্যক্ষ ভূমিকা রেখেছেন তিনি। তবে এঁদের অনেকের ভাগ্যেই জোটেনি তারকাখ্যাতি। আবার কেউ কেউ জনপ্রিয়তা পাওয়ার পরও ঝরে পড়েছেন নানা কারণে।

১৯৮৯ সালে আলোচিত অভিনেত্রী ভাগ্যশ্রীকে বলিউডে নিয়ে আসেন সালমান খান। তাঁরা একসঙ্গে অভিনয় করেন ‘ম্যায়নে পেয়ার কিয়া’ ছবিতে। এর পর একে একে তাঁর হাত ধরে বি-টাউনে পদার্পণ ঘটে অনেকের।

চলুন, সালমানের হাত ধরে বলিউডে এসেও ঝরে পড়া অভিনেত্রীর তালিকা থেকে চোখ বুলিয়ে নেওয়া যাক—

ভাগ্যশ্রী

আগেই বলা হয়েছে, সালমানের সুবাদে ‘ম্যায়নে পেয়ার কিয়া’ ছবিতে অভিনয় করেন ভাগ্যশ্রী। ১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত ওই ছবিতে সালমানের বিপরীতে তাঁর অভিনয় অনেকের নজর কাড়ে। তবে এরপর আর সুসময়ের দেখা পাননি তিনি। বিনোদন জগতে আরো কয়েকটি কাজ করলেও খ্যাতির দেখা পাননি ভাগ্যশ্রী।

আয়েশা জুলেখা

১৯৯১ সালে সালমানের বিপরীতে ‘কুরবান’ ছবিতে অভিষেক হয় আয়েশা জুলেখার। বড় তারকার সঙ্গে প্রথম ছবি করলেও ভাগ্যের শিকে ছিঁড়েনি তাঁর। বলিউডে কাঙ্ক্ষিত সাফল্যের দেখা পাননি তিনি।

রেবতি

ভারতের দক্ষিণী ছবির পরিচিত মুখ রেবতি। সালমানের বিপরীতে ‘লাভ’ ছবিতে অভিনয় করেন ১৯৯১ সালে। বলিউডে খুব একটা খ্যাতি না পেলেও দক্ষিণী চলচ্চিত্রে বেশ জনপ্রিয় তিনি।

স্নেহা উল্লাল

বলিউডের খ্যাতিমান অভিনেত্রী ঐশ্বরিয়া রায় বচ্চনের সঙ্গে চেহারার মিল থাকায় ‘লাকি : নো টাইম ফর লাভ’-এ সালমানের সঙ্গে অভিনয় করেছিলেন স্নেহা উল্লাল। সালমানের হাত ধরে বলিউডে আসা এই অভিনেত্রী দেখতেও যথেষ্ট সুন্দরী ছিলেন। কিন্তু কোনো এক অজ্ঞাত কারণে দর্শক তাঁকে ঠিকভাবে গ্রহণ করেনি। ফলে অকালেই বি-টাউন থেকে ঝরে যান স্নেহা।

জারিন খান

২০১০ সালে মুক্তিপ্রাপ্ত ‘বীর’ ছবিটি বি-টাউনে বেশ আলোচনায় এসেছিল। ওই ছবির মাধ্যমে সালমানের হাত ধরে অভিষেক হয় বলিউড অভিনেত্রী জারিন খানের। এরপর পেরিয়েছে বেশ কয়েক বছর। পুরোপুরি ব্যর্থ অভিনেত্রী বলা না গেলেও এখন পর্যন্ত সুপারহিট কোনো ছবিতে অভিনয় করতে দেখা যায়নি জারিনকে।

ডেইজি শাহ

তালিকার পরবর্তী নামটি কোরিওগ্রাফার ও বলিউড অভিনেত্রী ডেইজি শাহের। সালমান অভিনীত তুমুল জনপ্রিয় ছবি ‘তেরে নাম’-এর একটি গানের দৃশ্যে নাচতে দেখা যায় তাঁকে। এরপর সালমানের সঙ্গে জুটি বেঁধে ‘জয় হো’ সিনেমায় তাঁকে দেখা গেলেও জনপ্রিয়তা-সাফল্যের ধারেকাছে যেতে পারেননি তিনি।

বলা চলে, সালমানের হাত ধরে বলিউডে এসেও সাফল্যের দেখা না পাওয়া অভিনেত্রীর সংখ্যা নেহাত কম নয়। এর বিপরীত চিত্রও আছে। তাঁর হাত ধরেই বি-টাউনে এসে তারকা তকমা পেয়েছেন সোনাক্ষি সিনহা, রাভিনা ট্যান্ডন, নাগমা প্রমুখ। সালমান যে বলিউডে নতুন কিছু দেওয়ার চেষ্টা শুরু থেকেই করে গেছেন, তা হলফ করে বলা যায়। তবে সহ-অভিনেত্রীরা সফল হোক কিংবা ব্যর্থ, নিজের ক্যারিয়ারকে স্বমহিমায় এগিয়ে নিতে ভুল করেননি সালমান।

সম্প্রতি মুক্তি পেয়েছে সালমান অভিনীত ‘দাবাং থ্রি’। প্রভুদেবা পরিচালিত ছবিটি তামিল, তেলেগু, কন্নড় ও হিন্দি ভাষায় মুক্তি পায়। ছবিটিতে খলনায়ক চরিত্রে অভিনয় করেছেন কিচ্ছা সুদীপ। ‘দাবাং’-এর প্রথম ও দ্বিতীয় কিস্তি বক্স অফিসে ব্যাপক সাফল্য পায়। আগামী ঈদে ভক্ত-অনুরাগীদের জন্য ‘রাধে : ইউর মোস্ট ওয়ান্টেড ভাই’ নিয়ে বড়পর্দায় হাজির হবেন সালমান। এতে আরো অভিনয় করেছেন দিশা পাটানি ও জ্যাকি শ্রফ।

আরএম-০৯/২৩/০১ (বিনোদন ডেস্ক)