মারজুক রাসেলের কবিতা আরও পড়তে চান কবীর সুমন

মারজুক রাসেলের

কবি, গীতিকার ও অভিনেতা মারজুক রাসেল। গত শতকের নব্বই দশকে আবির্ভূত এই কবির পূর্বপ্রকাশিত কাব্যগ্রন্থ চারটি। নিয়মিত কবিতা লিখলেও বিগত ১৫ বছরে নতুন কোনও বই প্রকাশিত হয়নি তার। দীর্ঘ বিরতির পর এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ করলেন কাব্যগ্রন্থ ‘দেহবণ্টনবিষয়ক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর’।

আার এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রায়ই হাজির হন বাংলা সংগীতপ্রেমীদের প্রিয় গায়ক কবীর সুমন। যার বেশিরভাগ পোস্টেই থাকে প্রতিবাদ ও সামাজিক অসঙ্গতির কথা। থাকে পরামর্শ আর প্রশংসাও।

বাংলা গানের অন্যতম এ দিকপাল এবার প্রশংসা করলেন কবি-গীতিকার ও অভিনেতা মারজুক রাসেলের। প্রশংসার প্রসঙ্গ কবিতা।

মেলায় প্রকাশিত মারজুকের কাব্যগ্রন্থ ‘দেহবণ্টনবিষয়ক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর’-এর একটি কবিতা শেয়ার করে মুগ্ধতার কথা তুলে ধরেছেন এই সংগীতশিল্পী।

‘‘এমন কবিতার মতো কবিতা বাংলা ভাষায় স্বাগতা দাশগুপ্তর ‘আপনার আপনার’-এর পর পড়িনি। মারজুক রাসেলের আরও কবিতা পড়তে চাই।’’

বইয়ের ‘অল্টারনেটিভ’ কবিতাটি শেয়ার দিয়ে এই মন্তব্য তিনি করেন। এছাড়াও তিনি লেখেন, ‘কৃত্রিমতাহীন, ন্যাকামোহীন, গায়েপড়াবিপ্লবচুলকুনিহীন, আঁতলামিহীন, জ্যান্ত হিউমরওয়ালা আধুনিক বাংলা কবিতা বাংলাদেশেই লেখা হয়, আশ্চর্য!’

এবারের একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে মারজুক রাসেলের ‘দেহবণ্টনবিষয়ক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর’ বইটি। এটি আসার পরপরই বেশ আলোচনা-সমালোচনা চলছে।

পাশাপাশি এটি কেনার জন্য মেলায় তার ভক্তদের ঢল নেমেছে। বেশ কয়েকবার এটির মুদ্রণ শেষ হয়ে যায়। আর সে কারণে ‘চাঁদের বুড়ির বয়স যখন ষোলো’ গ্রন্থটির পুনর্মুদ্রণ করা হয়। এটি মারজুক রাসেলের দ্বিতীয় কবিতার বই।

আরএম-০২/২২/০২ (বিনোদন ডেস্ক)