শ্যাম বেনেগালের কথায় আমি আশাবাদী হয়েছি: জ্যোতিকা

শ্যাম বেনেগালের

জ্যোতিকা জ্যোতি। মডেল ও অভিনেত্রী। কয়েক বছর ধরে মনোযোগী হয়েছেন সিনেমায়। বঙ্গবন্ধুর বায়োপিক নিয়ে নির্মিতব্য সিনেমায় অভিনয়ের জন্য অডিশন দিয়েছেন তিনি। এ ছবি ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে-

সম্প্রতি বঙ্গবন্ধুর স্ত্রীর চরিত্রে অভিনয়ের জন্য অডিশন দিয়েছেন। কেমন হলো সাক্ষাৎকার পর্ব?

সিনেমার প্রধান নারী চরিত্র অর্থাৎ, বঙ্গবন্ধুর সহধর্মিনী শেখ ফজিলাতুন্নেছা মুজিবের [রেনু] চরিত্রে অভিনয়ের জন্য অডিশন দিতে পেরে ভালোই লেগেছে। প্রথমে নির্মাতা শ্যাম বেনেগালের সহকারী পরিচালকের সামনে অডিশন দিয়েছি। এ চরিত্রের জন্য দেশের অনেক নামি অভিনয়শিল্পীও অডিশনে অংশ নিয়েছেন। সেখান থেকে কয়েকজনকে বাছাই করা হয় চূড়ান্ত অডিশনের জন্য। ওই অডিশন শ্যাম বেনেগালের সামনেই হয়েছে।

এ চরিত্রে অভিনয় চূড়ান্ত হওয়া নিয়ে কতটা আশাবাদী?

অডিশন ভালো হয়েছে। উপস্থিত সবাই ইতিবাচক মন্তব্য করেছেন। নির্মাতা শ্যাম বেনেগাল অডিশন দেখার পর অনেকের কাছে বলেছেন, ‘সি ইজ পারফেক্ট।’ তার এই কথায় আমি আশাবাদী হয়েছি। যদিও এখনও কিছু চূড়ান্ত হয়নি। এমন একটি সিনেমায় অভিনয় করা যে কোনো শিল্পীর জন্য সৌভাগ্যের। ফজিলাতুন্নেছা মুজিবের মতো অনবদ্য চরিত্র, শ্যাম বেনেগালের মতো বিখ্যাত নির্মাতার সঙ্গে কাজের অভিজ্ঞতা- সবকিছুই অন্যরকম লাগছে। সরকারি ঘোষণা আসার পর সবকিছু বলতে পারব। তাই সুসংবাদের অপেক্ষায় আছি।

সহকর্মীরা কী বলছেন?

শেখ ফজিলাতুন্নেছা মুজিব [রেনু] চরিত্রটির জন্য অডিশন দিয়েছি শুনে সবাই শুভকামনা জানিয়েছেন। একবাক্যে বলছেন চরিত্রটির জন্য আমিই মানানসই। এটা আমার জন্য বড় পাওয়া। সত্যি এতটা আশা করিনি। এখন পর্যন্ত একটি মানুষও আমাকে এই চরিত্রে অভিনয় নিয়ে নেতিবাচক মন্তব্য করেননি। সবার এমন আশাবাদে আমি সামনে এগিয়ে চলার সাহস পাচ্ছি।

ছোটপর্দায় আপনি অনিয়মিত …

মাঝে সিনেমা কাজ নিয়ে ব্যস্ত ছিলাম, এখনও আছি। ছোটপর্দা দিয়ে জ্যোতিকে দর্শক বেশি চিনেছেন। নিজের চিরচেনা ভুবনে থাকতে সবারই ভালো লাগে। যে ধরনের নাটকে অভিনয়ের প্রস্তাব পাচ্ছি, সেগুলোতে কাজ করার ইচ্ছা জাগে না। যে নাটক কিংবা টেলিছবিতে অভিনয় করে নিজে আনন্দ পাব, দর্শকেরও ভালো লাগবে, সেটাই করতে চাই। মানহীন কাজ করে সংখ্যা বাড়াতে চাই না।

বাণিজ্যিক ছবিতে আপনাকে দেখা যায় না। এর কারণ কী?

আমার কাছে আর্ট কিংবা বাণিজ্যিক ছবি বলতে আলাদা কিছু নেই। নাচগান, অ্যাকশন দৃশ্যে অভিনয় করব না কখনও বলিনি। যে কোনো ছবিতেই আমি কাজ করতে পারি। ভালো গল্প, চরিত্র, নির্মাতা হলে সব ছবিতে কাজ করব।

আরএম-১৯/২৩/০২ (বিনোদন ডেস্ক, তথ্যসূত্র: সমকাল)