করোনা প্রতিরোধে যে ৩টি পরামর্শ দিলেন মিথিলা (ভিডিওসহ)

করোনা প্রতিরোধে

করোনাভাইরাসের প্রকোপে উদ্বিগ্ন গোটা বিশ্বের মানুষ। চীন, ইতালির দুঃসহ পরিস্থিতি কারও অজানা নয়। সময়ের সঙ্গে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ছে সারা বিশ্বে। এখন পর্যন্ত ১৭৯টি দেশ ও অঞ্চলে থাবা বসিয়েছে প্রাণঘাতী এই ভাইরাস। বাংলাদেশেও করোনাভাইরাসে আক্রান্ত ১৮ রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে একজনের মৃত্যুও হয়েছে।

ভাইরাসটির প্রতিষেধক এখনও আবিষ্কৃত না হওয়ায় মানুষের মনে উদ্বিগ্নতা বাড়ছে। তবে বিশেষজ্ঞদের পরামর্শ মেনে চললে এ ভাইরাসের সংক্রমণ রোধ করা সম্ভব।

প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণরোধে তিনটি পরামর্শ মেনে চলার আহ্বান জানিয়েছেন দর্শকপ্রিয় মডেল-অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলা। যা মেনে চললে করোনার প্রকোপ থেকে নিজেকে রক্ষা করা সম্ভব। ফেসবুকে এক ভিডিও বার্তায় এসব পরামর্শ দেন তিনি।
মিথিলা বলেন, ‘শুধু আমাদের দেশ না পৃথিবীর অনেকগুলো দেশে কোভিড-১৯ ছড়িয়েছে। এই করোনাভাইরাস থেকে বাঁচার একমাত্র উপায় হল—নিজেদের সচেতনতা। আমাদেরকে সহজ তিনটি বিষয় মেনে চলতে হবে, তাহলে এর সংক্রমণ রোধ করা সম্ভব।’

তিনটি বিষয় উল্লেখ করে মিথিলা বলেন—‘১. সামাজিক দূরত্ব বজায় রাখা। অনেকে বাড়ি থেকে কাজ করছি। স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ। এই অবস্থায় জনসমাগম এড়িয়ে চলতে পারলে নিজেদের রক্ষা করতে পারব। ২. পার্সনাল হাইজিন মেইটেইন করা। অর্থাৎ পরিচ্ছন্নতা বজায় রাখা। বারবার সাবান দিয়ে হাত ধোয়া। মুখ ঢেকে হাঁচি-কাশি দেওয়া। ৩. পরিবারের কেউ যদি বিদেশফেরত হয় কিংবা নিজেই যদি বিদেশ থেকে এসে থাকেন। তাহলে অবশ্যই নিজেকে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে রাখুন। যদি বিদেশফেরত নাও হন কিন্তু জ্বর, সর্দির উপসর্গ দেখা যায় তাহলেও নিজেকে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকুন। এই তিনটি বিষয় মেনে চললে নিজেকে, পরিবারকে, দেশকে, পৃথিবীকে করোনা প্রকোপ থেকে বাঁচাতে পারব।’

উল্লেখ্য, মিথিলার স্বামী সৃজিত মুখার্জি বর্তমানে কলকাতায় হোম কোয়ারেন্টাইনে আছেন। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ থেকে কলকাতায় ফিরেই হোম কোয়ারেন্টাইনে যান এই নির্মাতা।

https://www.facebook.com/rafiathrashidmithilaofficial/videos/567112374221313/

আরএম-০২/২০/০৩ (বিনোদন ডেস্ক)