চলে গেলেন ‘বেদের মেয়ে জোসনা’র অন্যতম প্রযোজক

চলে গেলেন

মতিউর রহমান পানু—বাংলাদেশ চলচ্চিত্র ইন্ডাস্ট্রির একজন বিখ্যাত প্রযোজক। এদেশের চলচ্চিত্রের ইতিহাসে সর্বোচ্চ ব্যবসাসফল ছবি ‘বেদের মেয়ে জোসনা’র অন্যতম প্রযোজক। বন্ধু আব্বাস উল্লাহর সাথে ছবিটি প্রযোজনা করেন তিনি। প্রযোজনা করেছেন ‘মোল্লাবাড়ির বউ’, ‘মনের মাঝে তুমি’সহ অনেক ছবি। ছিলেন পরিচালকও। কদিন আগে চলে গেছেন আব্বাস উল্লাহ। এবার গেলেন তিনিও।

মঙ্গলবার (২৪ মার্চ) রাত ১১টা ২০ মিনিটি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। গণমাধ্যমকে খবরটি নিশ্চিত করেছেন প্রযোজক পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু। তিনি বলেন, ‘পানু ভাই অনেকদিন যাবত বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। আজ (২৪ মার্চ, মঙ্গলবার) রাতে উত্তরায় নিজ বাসাতে তিনি মারা যান।’

এফডিসিতে জানাযা হবে কিনা? এমন প্রশ্নে খসরু বলেন, ‘পরিবার থেকে এখনও এ ব্যাপারে কোন সিদ্ধান্ত হয়নি। তবে আমরা যোগাযোগ রাখছি।’

মতিউর রহমান পানু ১৯৩৯ সালের ৩১ ডিসেম্বর বগুড়া সদর-এ জন্ম গ্রহণ করেন। বেড়ে ওঠা বগুড়াতেই, তিনি ১৯৬২ সালে বগুড়া সেন্ট্রাল হাই স্কুল থেকে এসএসসি পাশ করেন এবং কিছুদিন পর বগুড়া জেলা থেকে ঢাকা চলে আসেন।

১৯৬৪ সালে তিনি বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)তে পা রাখেন। প্রথমে তিনি কয়েকজন গুনি চলচ্চিত্র পরিচালকের সহকারী হিসেবে কাজ করেন, এঁদের মধ্যে দারাশিকো, সৈয়দ আউয়াল ও আকবর কবির পিন্টু।

তিনি প্রধানত পরিচালক বাবুল চৌধুরী’র সহকারী হিসেবেই বেশি কাজ করেছেন যেমন- আঁকাবাঁকা, টাকা আনা পাই, প্রতিশোধসহ বেশ কয়েকটি ছবির। ১৯৭৯ সালে তিনি হারানো মানিক নামের এই ছবি পরিচালনা করে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন।

আরএম-০৩/২৫/০৩ (বিনোদন ডেস্ক)