ফোর্বস ম্যাগাজিনে এশিয়ার সেরা উদ্যোক্তা রাবা খান

সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা অনূর্ধ্ব ৩০ বছর বয়সী ৩০০ তরুণের একটি তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস। সেখানে এশীয়দের মধ্যে সেরা উদ্যোক্তার তালিকায় স্থান করে নিয়েছেন দুই বাংলাদেশি নারী। তাদের একজন এন্টারটেইনার রাবা খান আরেকজন ইসরাত করিম। তারা দুজনে মার্কেটিং অ্যান্ড অ্যাডভার্টাইজিং ক্যাটাগরিতে এই তালিকায় স্থান পেয়েছে।

তালিকায় স্থান পাওয়া ছাড়াও আজ (২ এপ্রিল) ম্যাগাজিনটির যে এশীয় সংস্করণ প্রকাশিত হয়েছে তার প্রচ্ছদে স্থান পেয়েছে রাবা ও ইসরাত।

নিজের এমন অর্জন সম্পর্কে রাবা খান বলেন, এটি আমার জন্য অনেক বড় একটি স্বীকৃতি। অনেকদিন খবরটা গোপন রাখতে হয়েছে আমাকে। ফেব্রুয়ারি মাসে আমাকে ফটোশুট করার জন্য ডাকা হয়। আজ যখন সবাই আমাকে শুভেচ্ছা জানাচ্ছে সেই অনূভুতিটা ভাষায় প্রকাশ করার মতো না।

তরুণ এই উদ্যোক্তা আরও বলেন, নিজের জায়গা থেকে ভবিষ্যতে আরও কাজ করে যেতে চাই। যতটুকু সম্ভব সবাইকে নতুন নতুন ক্রিয়েটিভ আইডিয়ার ভিডিও উপহার দিবো। আমি চাই বাংলাদেশের সকল তারুণ্যের প্রতিভাকে মূল্যায়ন করা হোক। তবেই আগামীর বাংলাদেশটা হবে আরও সুন্দর।

রাবা খান একজন ইউটিউবার। তার ইউটিউব চ্যানেলের নাম বাংলাদেশের ‘দ্য ঝাকানাকা প্রজেক্ট’। তিনি মূলত ব্যঙ্গাত্মক ভিডিও এর মাধ্যমে সমাজের নানা বিষয় তরুণদের কাছে তুলে ধরেন।

রাবা খান সম্পর্কে ফোর্বসের ওয়েবসাইটে বলা হয়েছে, তিনি ঝাকানাকা প্রজেক্টের এন্টারটেইনার। তিনি তার ইউটিউব চ্যানেলে বিভিন্ন কৌতুকধর্মী ভিডিও’র মাধ্যমে সামাজিক নানা সমস্যা তুলে ধরেন। এছাড়াও গানের সাথে লিপ সিঙ্ক এবং পুরোনো টিভি বিজ্ঞাপনের সাথে নতুনভাবে অভিনয় করে দর্শকদের সামনে তুলে ধরেন তিনি। তার কাজের জন্য ২০১৮ সালে ইউনিসেফের ইয়্যুথ অ্যাম্বাসেডর টু অ্যাডভোকেট ফর চিলড্রেন রাইটস হিসেবে মনোনীত হয়েছিলেন রাবা খান।