আইয়ুব বাচ্চুর পরিবারকে ৫ লাখ টাকা প্রদান

প্রয়াত ব্যান্ডশিল্পী আইয়ুব বাচ্চুর পরিবারকে ৫ লাখ টাকা রয়্যালিটি প্রদান করেছে বাংলাদেশ কপিরাইট অফিস। আইয়ুব বাচ্চুর কপিরাইট রেজিষ্ট্রেশন করা গানের অনলাইন প্লাটফর্ম হতে অর্জিত অর্থের রয়্যালিটি প্রদান করেছে কপিরাইট অফিস।

মঙ্গলবার আইয়ুব বাচ্চুর স্ত্রী ফেরদৌসী চন্দনার হাতে ৫ লাখ টাকার চেক তুলে দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। কপিরাইট অফিসের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে এ চেক প্রদান করা হয়।

এর মাধ্যমে আইয়ুব বাচ্চুর সঙ্গীত জীবনের মেধাস্বত্ত্ব সংরক্ষণ ও ডিজিটাল আর্কাইভিং কর্মসূচি বাস্তবায়ন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল মাধ্যমে অর্থ উপার্জিত হতে পারে তা আমাদের দেশে নতুন ধারণা। এখনো দেশের অধিকাংশ মানুষ জানেন না এটা, তা অবিশ্বাস্যও বটে। তবে আমরা কপিরাইট অফিসের মাধ্যমে আরও অনেক শিল্পী গীতিকার সুরকার সবার জন্য রয়্যালিটি প্রদান করব।

আইয়ুব বাচ্চুর স্ত্রী ফেরদৌসী চন্দনা বলেন, আমাদের গানগুলো অনেক জায়গায় অনেকে অন্যায়ভাবে বাণিজ্যিক ভিত্তিতে ব্যবহার করে আসছিলেন। কিন্তু আমরা কোনো রয়্যালিটি পাইনি। কপিরাইট অফিসের তত্ত্বাবধানে আমাদের কপিরাইট করা গানগুলোর ডিজিটালভাবে অর্জিত অর্থ থেকে আমাদের অর্থ প্রদান করেছে।

কিংবদন্তি সঙ্গীতশিল্পী আইয়ুব বাচ্চু ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭৬ সালে ‘আগলি বয়েজ’ ব্যান্ডের মাধ্যমে তার সঙ্গীত জীবন শুরু হয়। এরপর ‘ফিলিংস’, ‘সোলস’ ব্যান্ডে যুক্ত ছিলেন তিনি। ১৯৯১ সালের ৫ এপ্রিল প্রতিষ্ঠা করেন ‘ লিটল রিভার ব্যান্ড’। যা পরবর্তীতে ‘লাভ রান্স ব্লাইন্ড’ (এল আর বি) নামে জনপ্রিয়তা লাভ করে।

হৃদরোগে আক্রান্ত হয়ে ২০১৮ সালের ১৮ অক্টোবর না ফেরার দেশে চলে যান আইয়ুব বাচ্চু। ওই দিন সকালে অসুস্থবোধ করলে তাকে ঢাকার স্কয়ার হাসপাতালে নেওয়া হয়। সকাল ৯টা ৫৫ মিনিটে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। তার মৃত্যুতে শোকে ছায়া নেমে এসেছিল সারা দেশে। গিটার কাঁধে শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে এসেছিলেন বহু ভক্ত-অনুরাগী।

এসএইচ-২৬/১২/২১ (বিনোদন ডেস্ক)