গণধর্ষণের ইঙ্গিত, সরব বলিউড পাড়া

সাম্প্রতিক সময়ে ধর্ষণ নিয়ে তোলপাড় ভারত। ঠিক এরই মাঝে ভারতে সুগন্ধির একটি বিজ্ঞাপনে বিতর্কের ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়। সমালোচকরা বলছেন, গণধর্ষণকে ‘হালকাভাবে’ উপস্থাপন করা হয়েছে বিজ্ঞাপনটিতে। এ ঘটনায় সরব হয়ে উঠেছেন বলিউড তারকারাও।

সুগন্ধি নারী-পুরুষ সবারই অনেক পছন্দের। তাই তো যেকোনো সুগন্ধির বিজ্ঞাপন দেখতেও পছন্দ করেন তারা। তবে সম্প্রতি ভারতের একটি সুগন্ধির বিজ্ঞাপনে ভারজুড়ে বিতর্কের ঝড় তুলেছে। সমালোচকরা বলছেন, গণধর্ষণকে ‘হালকাভাবে’ উপস্থাপন করা হয়েছে বিজ্ঞাপনটিতে।

বিজ্ঞাপটিতে দেখা যায়, একটি দোকানে ভীতসন্তস্ত্র এক নারীকে গোপনে অনুসরণ করছেন চারজন পুরুষ। এরপর তাদের কথোপকথন যেন গণধর্ষণকেই ইশারা করছে। এর পরের দৃশ্যে ওই নারী ঘুরে তাকানোর পর বোঝা যায়, চারজন ওই নারীটিকে নিয়ে নয়, বডি স্প্রে নিয়ে কথা বলছিল।

অনেক সমালোচক বলছেন, বর্তমান প্রেক্ষাপটে বিজ্ঞাপটি আরও বেশি অসংবেদনশীল। বিজ্ঞাপনটি প্রথম সম্প্রচারের এক সপ্তাহ আগেই হায়দরাবাদে ১৭ বছরের এক কিশোরীকে পাঁচজন মিলে গণধর্ষণের অভিযোগ ওঠে। দেশটিতে নারীদের বিরুদ্ধে সহিংসতার ঘটনা নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। প্রিয়াংকা চোপরা, রিচা চাড্ডা, ফারহান আখতার, হৃতিকশ বলিউড তারকারা লেয়ার’র শটের বিজ্ঞাপনটি নিয়ে নিন্দা জানিয়েছেন, ‘লজ্জাজনক’, ‘জঘন্য’, ‘রুচিহীন’ বলে আখ্যা দিয়েছেন।

দিল্লি কমিশন ফর উইমেন দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়কে এ নিয়ে পাঠানো চিঠিতে লিখেছে, ‘বিজ্ঞাপনটি স্পষ্টতই নারীর বিরুদ্ধে সহিংসতা প্রচার করছে, পুরুষদের মধ্যে ধর্ষকের মানসিকতার বীজ বুনে দিচ্ছে। গণমাধ্যমে এটি প্রচার হতে দেওয়া উচিত নয়।’ এর ২৪ ঘণ্টা পর মন্ত্রণালয় বিজ্ঞাপনটির সম্প্রচার বন্ধ করে, টুইটার ও ইউটিউব থেকে সরিয়ে নেয়ার নির্দেশনা দেয়া হয়।

এক বিবৃতি দিয়ে লেয়ার’র শট ক্ষমা চেয়েছে, জানিয়েছে ‘কারো অনুভূতিতে আঘাত দেয়া বা কোনো ধরনের সংস্কৃতি প্রচারের উদ্দেশ্য ছিল না, ভুলভাবে নিয়েছেন কেউ কেউ’। ব্র্যান্ডটি জানিয়েছে, তাদের সব মিডিয়া পার্টনারকে বিজ্ঞাপনটির সব ধরনের সংস্করণ প্রচার বন্ধ করতে বলা হয়েছে।

এসএইচ-১৬/১৯/২২ (বিনোদন ডেস্ক)