যৌন হয়রানির দায়ে মার্কিন গায়কের কারাদণ্ড

যৌন হয়রানির দায়ে মার্কিন গায়ক রবার্ট সিলভেস্টার কেলির ৩০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। বুধবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রুকলিনের একটি আদালত এ রায় দিয়েছে। এমন খবরই প্রকাশ করেছে আন্তর্জাতিক কয়েকটি গণমাধ্যম।

গায়ক কেলির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ বেশ পুরনো। বিভিন্ন সময় একাধিকবার তার বিরুদ্ধে এ অভিযোগ উঠেছিল। ২০১৮ সালের পর তার বিরুদ্ধে একে একে মুখ খুলতে থাকেন নির্যাতনের শিকার অনেক নারী।

গণমাধ্যম সূত্রে জানা গেছে, কেলির বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতনের অভিযোগ প্রমাণ হয়েছে। কারাদণ্ড ছাড়াও তাকে এক লাখ ডলার অর্থদণ্ড করা হয়েছে। ৩০ বছরের কারাদণ্ডের মধ্যে শেষ পাঁচ বছর প্যারোলে মুক্তি পাবেন তিনি।

গার্ডিয়ানের প্রকাশ হওয়া খবরে জানা গেছে, কেলির বিরুদ্ধে অভিযোগের প্রায় দুই দশক পর এ রায় দেওয়া হয়েছে। রায়ের সময় নির্যাতনের শিকার অনেকেই আদালতে উপস্থিত ছিলেন।

কেলির বিরুদ্ধে গত বছর সেপ্টেম্বরে নিউইয়র্কের একটি আদালতে অভিযোগ করা হয়। নয়টি অভিযোগ প্রমাণ হওয়ায় এবার রায় দেওয়া হয়েছে। রায়ের পর কোনো বক্তব্য দেননি কেলি।

গ্রামি অ্যাওয়ার্ডপ্রাপ্ত মার্কিন গায়ক কেলির প্রথম অ্যালবাম মুক্তি পায় ১৯৯২ সালে। তার ওই অ্যালবামের নাম ছিল ‘বর্ন ইনটু দ্য নাইনটিজ’। এরপর ২০১৬ সাল পর্যন্ত ১৪টি অ্যালবাম প্রকাশ করেছেন এ গায়ক।

এসএইচ-২৫/৩০/২২ (বিনোদন ডেস্ক)