কলেজ পাস করেননি আলিয়া ভাট!

বলিউডের জনপ্রিয় অভিনেত্রী আলিয়া ভাট অভিনয়ে ভালো হলেও পড়াশোনায় বেশিদূর এগোননি। তিনি আসলে দশম শ্রেণি পাস! উচ্চশিক্ষা অধরাই রইল। কলেজে পড়া হয়নি আলিয়ার।

মনে করা হয়, লেখাপড়া হচ্ছে ক্যারিয়ার তৈরির অন্যতম বড় ও গুরুত্বপূর্ণ ধাপ। তবে শুনলে অবাক হবেন এমন বহু তারকা আছেন যারা কলেজের পড়া শেষ না করেই অভিনয়ে পা রেখেছেন। শুধু তাই নয়, দাপিয়ে কাজ করছেন, প্রচুর অর্থও উপার্জন করছেন।

বর্তমানে বলিউডের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া অভিনেত্রীদের অন্যতম আলিয়া ভাট। পড়াশোনায় আগ্রহ থাকলেও আড়াই বছর বয়স থেকে আলিয়ার ইচ্ছে ছিল অভিনয় করবেন। সেটিই তার জায়গা। বাবা বলিউডের প্রযোজক মহেশ ভাট। মা অভিনেত্রী সোনি রাজদান। পরিবারের সবাই ছবির জগতের মানুষ।

মুম্বাইয়ের জামনাবাই স্কুলে পড়তেন আলিয়া। কিন্তু পরে ক্যারিয়ার গড়তে করতে গিয়ে মাঝপথেই পড়াশোনা ছেড়ে দিয়েছিলেন। তার বাড়ির লোকও তাকে পড়াশোনায় মনোযোগী হতে জোর দেননি। তারাও ভাবতেন, স্কুল পাস করাই যথেষ্ট। বাকি সময় অভিনয়ে দেয়া উচিত।

‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’ ছবির অডিশনের জন্য যখন ডাক পান আলিয়া, তখনও তিনি দ্বাদশ শ্রেণির পরীক্ষা দেননি। সেই সময়ই পড়াশোনায় ইতি। দশম শ্রেণিতে ফল ভালো হলেও আসলে তিনি স্কুলছুট, যে কথা অনেকেই জানেন না।

তবে বই পড়তে খুব ভালোবাসেন নায়িকা। অবসরে বিভিন্ন বিষয় নিয়ে চর্চা চলতেই থাকে। তা ছাড়া সদ্য ‘ডার্লিংস’ ছবিটির প্রযোজনা করেছেন আলিয়া। এর নেপথ্যেও প্রস্তুতি ছিল জোরদার। তারপর সেরে এলেন হলিউডি অভিষেক-ছবি ‘হার্ট অব স্টোন’-এর কাজ।

আপাতত কোনো ছবির চুক্তিতে না গিয়ে কিছুদিন অবসর সময় কাটাচ্ছেন ‘গাঙ্গুবাঈ’। বিশ্রাম প্রয়োজন হবু মায়ের। আর তার কাছেই রয়েছেন স্বামী রণবীর কাপুর। আলিয়া ও রণবীরকে শিগগিরই ‘ব্রহ্মাস্ত্র’ ছবিতে একসঙ্গে দেখা যাবে।

এসএইচ-১৬/১৪/২২ (বিনোদন ডেস্ক)