ফুটপাতই ছিল মিঠুন চক্রবর্তীর আশ্রয়

আহামরি চেহারার অধিকারী নন তিনি, দীর্ঘ ক্যারিয়ারে অসংখ্য সুপারহিট সিনেমা তার ঝুলিতে। খ্যাতি পেয়েছেন ‘মহাগুরু’। তিনি ওপার বাংলার জনপ্রিয় অভিনেতা মিঠুন চক্রবর্তী।

ভারতীয় এই অভিনেতাকে নিয়ে নির্মাতা চাচ্ছেন তার বায়োপিক নির্মাণ করতে। তবে নির্মাতারা আগ্রহ প্রকাশ করলেও মিঠুনের বায়োপিকে ‘না’। কিন্তু কেন নিজের বায়োপিক নির্মাণে তার ‘না’? এই প্রশ্নের উত্তর ‘গুরু’ নিজেই জানিয়েছেন।

মিঠুন বলেন, ‘আমি চাই না, আমি যে কষ্টের মধ্য দিয়ে গিয়েছি, অন্য কেউ তার মুখোমুখি হোক। আমি সে কারণে আমার ওপর বায়োপিক তৈরি হোক তা চাই না। আমার জীবন কাউকে প্রভাবিত করবে না। বরং উল্টোটাই হতে পারে। মানসিকভাবে ভেঙে দিতে পারে। তেমনটা হোক, সেটা আমি চাই না। আমি কিংবদন্তি হতে পেরেছি অসংখ্য হিট সিনেমা দিয়েছি বলে নয়; বরং আমি আমার কষ্টগুলো চেপে রেখেছি, সে জন্যই।’

তিনি বলেন, ‘আমাকে চূড়ান্ত অসম্মানের মধ্য দিয়ে যেতে হয়েছে। এমন দিন গিয়েছে যে, খালিপেটে ঘুমাতে হয়েছে। একা একা অনেক কেঁদেছি। এমন অনেক দিন হয়েছে, যখন ফুটপাতই ছিল আমার আশ্রয়।’

মিঠুন চক্রবর্তীকে শেষ দেখা গিয়েছিল ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিতে। আলোচিত-সমালোচিত এ সিনেমা বক্স অফিসে দারুণ ঝড় তুলেছিল। আগামী মাসে মুক্তি পাবে তার বাংলা ছবি ‘প্রজাপতি’। ছবিতে দেবকে দেখা যাবে মিঠুনের সঙ্গে, এ ছাড়াও রয়েছেন মমতা শঙ্করও।

এসএইচ-০৫/১৪/২২ (বিনোদন ডেস্ক)