৭৬ রানে অলআউট হয়ে লজ্জার রেকর্ড লঙ্কানদের

ডান-হাতি পেসার হেনরি শিপলির বিধ্বংসী বোলিংয়ে নিউজিল্যান্ডের কাছে সিরিজের প্রথম ওয়ানডেতে ১৯৮ রানের বড় ব্যবধানে হেরেছে সফরকারী শ্রীলংকা। নিউজিল্যান্ডের কাছে এটি রান বিবেচনায় বড় ব্যবধানে হার লঙ্কানদের। নিউজিল্যান্ডের ২৭৪ রানে জবাবে ৭৬ রানে অলআউট হয় শ্রীলংকা।

৩১ রানে ৫ উইকেট নেন শিপলি। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল নিউজিল্যান্ড। এই হারে আগামী বিশ্বকাপের সরাসরি খেলার পথ কিছুটা কঠিন হলো লঙ্কানদের। শনিবার (২৫ মার্চ) অকল্যান্ডে টস জিতে প্রথমে বোলিং করতে নামে শ্রীলঙ্কা। টপ অর্ডারে অভিষিক্ত চাঁদ বোয়েস ১৪ ও উইল ইয়ং ২৬ রানে ফিরেন। বড় ইনিংসের ইঙ্গিত দিয়ে ওপেনার ফিন অ্যালেন ৫১ ও ড্যারিল মিচেল ৪৭ রানে আউট হন।

পরের দিকে গ্লেন ফিলিপসের ৩৯ ও রাচিন রবীন্দ্রর ৪৯ রানে বড় স্কোর করে নিউজিল্যান্ড। ৩ বল বাকী থাকতে ২৭৪ রানে অলআউট হয় স্বাগতিকরা। বল হাতে শ্রীলঙ্কার পেসার চামিকা করুনারত্নে ৪টি উইকেট নেন। জয়ের জন্য ২৭৫ রানের জবাবে শুরুতেই শিপলির বোলিং তোপে পড়ে শ্রীলঙ্কা। শিপলির ৪ উইকেটে ৩১ রানেই পাঁচ ব্যাটার প্যাভিলিয়নে ফিরেন।

শিপলির তোপের পর শ্রীলঙ্কার ব্যাটারদের চেপে ধরেন অন্য দুই মিডিয়াম পেসার মিচেল ও ব্লেয়ার টিকনার। এতে ১৯ দশমিক ৫ ওভারে নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের সর্বনিম্ন ৭৬ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। আগের সিরিজে ভারতের কাছে সর্বনিম্ন ৭৩ রানে রানে অলআউট হয়েছিল শ্রীলঙ্কা। ওয়ানডে ইতিহাসে টানা দুই ম্যাচে ১শর নিচে অলআউট হওয়ার দ্বিতীয় ঘটনা এটি।

২০১৩ সালে আফগানিস্তানের কাছে টানা দুই ওয়ানডেতে ৮৯ ও ৯৩ রানে অলআউট হয়েছিল কেনিয়া। পরপর দুই ওয়ানডেতে অলআউটে রানের দিক দিয়ে সর্বনিম্ন স্কোর শ্রীলঙ্কারই হয়ে থাকলো- ৭৩ ও ৭৬ রান। ইনিংসে ৩১ রানে ৫ উইকেট নেন শিপলি। চার ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবার পাঁচ উইকেট শিকার করেন তিনি। মিচেল-টিকনার ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন শিপলি। ক্রাইস্টচার্চে আগামী ২৮ মার্চ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা।

এসএ-৬/২৫/২৩ (স্পোর্টস ডেস্ক)