‘সংগীতের সব কিছু পেতে চাইলে, পুরনো যুগে ফিরে যেতে হবে’

বাংলাদেশে প্রথমবারের মতো উদযাপিত হচ্ছে ‘ওয়ার্ল্ড রেকর্ড স্টোর ডে।’ শনিবার (২৯ এপ্রিল) রাজধানীর ডেইলি স্টার আর্ট গ্যালারিতে শুরু হয়েছে এই রেকর্ড প্রদর্শনী।

এদিন সকাল ১০টায় এই প্রদর্শনী উদ্বোধন করেন বরেণ্য সংগীতশিল্পী সৈয়দ আবদুল হাদী। উদ্বোধনের পর বক্তব্য দেওয়ার সময় সংগীতের সব কিছু পেতে চাইলে, পুরনো যুগে ফিরে যেতে হবে বলে মন্তব্য করেন তিনি।

সৈয়দ আবদুল হাদী বলেন, রেকর্ড নিয়ে অনেক স্মৃতি, অনেক আবেগ জড়িত। ১৯৬৫ সালে জীবনের প্রথম রেকর্ড বের হয়। তখনকার দিনে রেকর্ড অনেক কঠিন ছিলো। ইন্টারনেটের এই যুগে রেকর্ড গানের যে গভীরতা আসলে পাওয়া যায় না, আর যাবেও না।

তিনি আরও বলেন, ইন্টারনেট আসার পর ভিডিও নামক বিষয় এসেছে। এখন সেগুলো নৃত্য নাকি গান! তবে সংগীতের সব কিছু পেতে চাইলে আবার সেই পুরোনো যুগে ফিরে যেতে হবে। রেকর্ড উঠে যাবে না, যারা সংগীতের আনন্দ পেতে চান তাদের আবার রেকর্ড এ ফিরে যেতে হবে।

অনুষ্ঠানে শিল্পী ফরিদা পারভীন বলেন, আরও আগে এই উদ্যোগ নেওয়া দরকার ছিলো। দিন দিন আমাদের সংস্কৃতি ধ্বংস হয়ে যাচ্ছে। সংগীতের জন্য সঠিক শিক্ষা গ্রহণ করতে হবে। শুধু অল্প সময়ের জন্য খ্যাতি নিলে হবে না।

প্রসঙ্গত, বিশ্বে প্রথম আমেরিকার বুল মুজ মিউজিক-এর মালিক ক্রিস ব্রাউন এবং ক্রিমিনাল রেকর্ডস-এর মালিক এরিক লেভিনের মাথায় এই আইডিয়াটা আসে। তাদের মিলিত প্রচেষ্টাতেই ২০০৭ সালে প্রথমবারের মতো ওয়ার্ল্ড রেকর্ড স্টোর ডে উদযাপিত হয়। বর্তমানে এই দিবসটি বিশ্বব্যাপী উদযাপিত হচ্ছে।

এসএ-১৮/২৯/০৪ (বিনোদন ডেস্ক)